মৌমিতা চক্রবর্তী: বামেরা সোশ্যাল মিডিয়ায় শুধু টিকে নেই বরং তারা আসলে মাঠে ময়দানে রয়েছে। কমিউনিস্ট পার্টির ১০৩তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে সোমবার একথা বলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর বিভিন্ন ইস্যুতে বামেরা সক্রিয় হলেও সেভাবে তাদের শক্তি বাড়ছে না। এনিয়ে সেলিম বলেন, যারা শত্রুপক্ষের মধ্যে ঢুকে বামপন্থীদের আঘাত করেছে তাদের কোনও ক্ষমার কথা বলছি না। কিন্তু অনেকেই অভিমানে সরে গিয়েছিলেন। তাদের ফেরাতে হবে। যাদের ঠেলা মেরে আসন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল তাদের ফেরানোর কথা বলছি। কিন্তু লোভে পড়ে যারা শত্রু শিবিরে চেয়ার মুছে দিয়েছিলেন তাদের ফেরানোর কথা বলছি না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-Justice DY Chandrachud: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে শপথ নিচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়


এখানেই থেমে থাকেননি সেলিম। নাম না করে সিপিএমের রাজ্য সম্পাদক ফ্রন্ট শরিকদের উদ্দেশ্যে বলেন বামপন্থী দলগুলিকে বুঝতে হবে সিপিএমকে গালি দিয়ে আপনি নবান্নর কাছে যেতে পারেন তাতে আন্দোলেন ক্ষতি করা হয়। সিপিএম যে একটা শক্তিশালী দল সেটা বুঝতে হবে। এই দেশের বর্তমান যে অবস্থা চলছে তা যদি পাল্টাতে হয়, মানুষের দশা-দিশা যদি পাল্টাতে হয় তাহলে তাহলে বামপন্থীদের একটা নির্দিষ্ট ভূমিকা রয়েছে। গত একশো বছরে যখনই বাংলার অবস্থা বদলেছে তখনই দেশের পরিস্থিতি বদলেছে।


দলের অবস্থার কথা বলতে গিয়ে সেলিম বলেন, আমরা সংগঠনের বিশ্লেষণ ৬ মাস অন্তর করছি। মানুষের ভরসা বাড়ছে। তবে আত্মসন্তুষ্টির জায়গা নেই। আমাদের কাছে প্রত্যাশা বেশি মানুষের। শক্ত মাটিতে পা রেখে মাথা উঁচু করে আন্দোলন চালিয়ে যেতে হবে। আমাদের রাজ্যের একসময় যারা শিল্পকে ধ্বংস করেছেন, তারা ললিপপ এর মত এখন তাজপুর বন্দর দেখাচ্ছে। পরিবর্তনের নাম করে এই সরকার ডিপ সি পোর্টের কথা বলে না।।। আসলে আদানির হলদিয়া বন্দর দিতে চায়। পঞ্চায়েত ভোট আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। নভেম্বরে রাজ্যের সব গ্রামে আন্দোলনে নামবে সিপিএম। প্রতিটি এলাকায় লালঝান্ডা পৌঁছে যাবে। যেসব এলাকায় সন্ত্রাস হয়েছে সেখানে আগে ঢুকবে। এই অবস্থা চলতে দেওয়া যায় না।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)