ওয়েব ডেস্ক: পরিকাঠামোর ত্রুটি ঢাকতে MCI-এর কাছে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের। গতকালই মেডিক্যালে পা রেখেছেন MCI-এর ৪জন প্রতিনিধি। তাঁদের সামনে হাঁড়ির হাল যাতে বেরিয়ে না পড়ে, সেজন্য কুমির ছানা দেখানোর পথেই হাঁটল শতাব্দী প্রাচীন কলকাতা মেডিক্যাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৩-১৪-এ কলকাতা মেডিক্যাল কলেজকে শর্তসাপেক্ষে MBBS  কোর্সে ৯৫টি বাড়তি আসনে ছাত্র ভর্তির অনুমতি দেয় মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া। শর্ত ছিল ২ বছরের মধ্যে বর্ধিত আসনের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়তে হবে। ২০১৬য়ে পরিদর্শনের পর চূড়ান্ত অনুমোদন দেবে MCI। ২দিনের সফরে শুক্রবার আচমকাই মেডিক্যালে হাজির হন MCI-এর ৪জন প্রতিনিধি। ভিন রাজ্যের ডাক্তারদের সামনে তখন রীতিমতো বেকায়দায় মেডিক্যাল কর্তৃপক্ষ। কারণ, হাসপাতাল জুড়ে সেই সময় নেই-রাজ্য।


মেডিক্যালের মেডিসিন বিভাগে ৮জন অধ্যাপকের জায়গায় আছেন মাত্র ৬জন। অন্য বিভাগের ২জন চিকিত্সককে মেডিসিনের অধ্যাপক হিসেবে MCI-এর সামনে তুলে ধরা হয় বলে সূত্রের খবর। চক্ষু বিভাগের ৪জন সহ-অধ্যাপককে সম্প্রতি অন্যত্র বদলি করেছে স্বাস্থ্য দফতর। কুমির ছানা দেখানোর মতই অন্য বিভাগ থেকে আনা ডাক্তারদের দেখানো হয়েছে তাঁদের শূন্য পদে। একই ভাবে খালি পড়ে রয়েছে ফরেনসিকের এক অধ্যাপক এবং দুই সহকারী অধ্যাপকের পদ। আবার সহযোগী অধ্যাপকের সবকটি পদই খালি। একই অবস্থা মাইক্রো বায়োলজি বিভাগেরও।


ওয়ার্মারে পুড়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় কিছুদিন আগেই সরানো হয় হাসপাতালের পেডিয়াট্রিক বিভাগের প্রধানকে। তাঁর জায়গায় অন্য চিকিত্‍সককে দায়িত্ব দেওয়া হয়েছে। বিষয়টি যাতে MCI-এর সামনে না আসে, তাই নতুন বিভাগীয় প্রধানকে আড়াল করা হয়েছে। বদলে অন্য এক চিকিত্সককে পুরনো বিভাগীয় প্রধান হিসেবে দেখানো হয়েছে বলে সূত্রের খবর।


এখানেই শেষ নয়। মেডিক্যাল কর্তৃপক্ষের দুশ্চিন্তা আরও বাড়িয়েছে হাসপাতালে নার্সের সংখ্যা। স্বাস্থ্য দফতরের নথি অনুযায়ী, মেডিক্যালে নার্সের অনুমোদিত পদ ১হাজার ১০৯টি। কিন্তু বাস্তবে মেডিক্যাল কলেজ এবং রিজিওনাল ইন্সটিটিউট অফ অপথালমোলজি, দুই হাসপাতাল মিলিয়ে নার্সের মোট সংখ্যা মাত্র ৬২২। অর্থাত্ নার্সদের প্রায় ৫০০টি পদ খালি।


এছাড়াও ৯৮০জন গ্রুপ সি। ৮৭ জন জিডিএ এবং ২৬ জন সাফাই কর্মীর পদ ফাঁকা পড়ে কলকাতা মেডিক্যাল কলেজে। অধ্যাপক, চিকিত্সকদের ঘাটতি ম্যানেজ করা গেলেও নার্সের সংখ্যা চিন্তায় রেখেছে হাসপাতালকে। বিষয়টা MCI-এর নজরে এলে বাতিল হতে পারে MBBS-এর বর্ধিত আসনে ছাত্র ভর্তি। তাই এনিয়ে মুখে কুলুপ হাসপাতাল কর্তৃপক্ষের।