শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: সমাবর্তনের আগের দিনই অর্থাত্ গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বুদ্ধদেব সাউকে সরিয়ে দেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। ফলে একটি অনিশ্চয়তা ছিল সমাবর্তন হবে কিনা। কিন্তু শেষপর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সেই সমাবর্তন অনুষ্ঠান হচ্ছে। তবে শুরু হল দেরিতে। অনুষ্ঠানে এলেন না প্রধান অতিথি ইউজিসির চেয়ারম্য়ান। এলেন না শিক্ষামন্ত্রীও। মঞ্চে উপাচার্য থাকলেও ডিগ্রি প্রদান করলেন সহ-উপাচার্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-জাতীয় কুস্তি ফেডারেশনের সদ্য নির্বাচিত কমিটিকে সাসপেন্ড করল ক্রীড়া মন্ত্রক


বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী উপাচার্য না থাকলে সমাবর্তন হতে পারে না। কিন্তু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট সিদ্ধান্ত নেয় সমাবর্তনের সূচনা করবেন বুদ্ধদেব সাউ। সেইমতো পতাকা তোলেন বুদ্ধদেববাবু। সমাবর্তনের সূচনাও করেন তিনি। তার পরেই তিনি ঘোষণা করেন, বাকী কাজ করবেন সহ উপাচার্য। পড়ুয়াদের যে সার্টিফিকেট দেওয়া হয়েছে সেখানে স্বাক্ষর রয়েছে বুদ্ধদেব সাউয়ের। তারিখও দেওয়া হয়েছে আজকের।


উল্লেখ্য, গতকাল যাদবপুরের উপাচার্য বুদ্ধদেব সাউকে বরখাস্ত করেন রাজ্যপাল। তার পরেই রাতের দিকে রাজ্য সরকার একটি নোটিস দিয়ে জানায়, উপাচার্য না থাকলে যেহেতু সামবর্তন হবে না তাই তাই রাজ্যপালের সিদ্ধান্ত আইন বিরুদ্ধ। সামাবর্তন করবেন বুদ্ধদেব সাউ। আজ বিশ্ববিদ্যালয়ের কোর্ট মিটিংয়ে দুটি নির্দেশিকার মাঝামাঝি একটা সিদ্ধান্ত নেওয়া হল।


এদিন এক সাংবাদিক সম্মেলনে বুদ্ধদেব সাউ বলেন, উপাচার্য হিসেবে আমাকে সমাবর্তন করতে বলা হয়েছে। সেটাই করেছি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট আইন মেনেই যা করার করেছে। ছাত্রদের স্বার্থ সবার উপরে। কাল যদি কোনও দেশ আমাদের আক্রমণ করে তাহলে সবার আগে আমাদের কাজ হবে দেশের মানুষকে রক্ষা করা। বিশ্ববিদ্যালের সর্বোচ্চ কমিটি আমাকে উপাচার্য হিসেবে এই সমাবর্তন করতে। তার পরেই আমি এই সমাবর্তন করছি। এক্ষুনি বলতে পারছি না উপাচার্য হিসেবে পরবর্তীতে কী করব। কোর্ট থেকেই বলা হয়েছিল সহ উপাচার্য ডিগ্রি বিলি করবেন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)