জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের সেরা ১০ স্কুলের তালিকায় ছয় নম্বরে জায়গা করে নিল যাদবপুর বিদ্যাপীঠ। ২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের সেরা স্কুলের এই তালিকা সদ্য প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। সেখানে প্রথম ও দ্বিতীয় স্থানে দিল্লির দুটি স্কুলের নাম রয়েছে। তবে রাজ্যে কেবলমাত্র যাদবপুর বিদ্যাপীঠ প্রথম দশে তালিকায় রয়েছে। প্রথম স্থানে রয়েছে দিল্লির দ্বারকার রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। দ্বিতীয় স্থানে যমুনা বিহারের রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে কেরলের কোঝিকোড়ের জিভিএইছএসএস স্কুল। চতুর্থ স্থানে রয়েছে মুম্বইয়ের ওরলির সিফেস মুম্বই পাবলিক স্কুল। পঞ্চম স্থানে রয়েছে ওড়িশার গঞ্জমের ওড়িশা আদর্শ বিদ্যালয়। ষষ্ঠ স্থানে রয়েছে কলকাতার যাদবপুর বিদ্যাপীঠ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, গোয়া উপকূলে ফের ভেঙে পড়ল মিগ, নিরাপদে রয়েছেন পাইলট


ট্যুইট করে দিল্লির দুই সরকারি স্কুলকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ট্যুইতে কেজরিওয়াল লেখেন, ‘আমার শিক্ষা দফতরের উপর গর্বিত। আরও একবার দিল্লি সরকারি বিদ্যালয়গুলি ভারতের সেরা রাজ্য সরকারি বিদ্যালয়ের র‌্যাংকিংয়-এ শীর্ষ স্থান অধিকার করেছে। সরকার পরিচালিত রাজকিয়া প্রতিভা বিকাশ বিদ্যালয়, ১০ নম্বর সেক্টর, দ্বারকা, প্রথম র‍্যাঙ্কে রয়েছে এবং রাজকিয়া প্রতিভা বিকাশ বিদ্যালয়, যমুনা বিহার, শিক্ষা জগতের প্রকাশিত  র‌্যাংকিং-এ দ্বিতীয় স্থান অর্জন করেছে।'



ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে চণ্ডীগড়ের দুটি সরকারি স্কুল। নবম স্থান অর্জন করেছে দিল্লির দুটি স্কুল ও ভোপালের একটি স্কুল। অন্য একটি র‌্যাংকিংয়ে আবারও শীর্ষে উঠে এল বেঙ্গালুরুর 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স'। ভারতের মোট ৮টি 'আইআইটি' এই র‌্যাংকিংয়ে ঠাঁই পেয়েছে। এর মধ্যে টপ র‌্যাংকিং পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বা 'আইআইএসসি'। তবে ভারতের নিরিখে তালিকার শীর্ষে থাকলেও এই শিক্ষা প্রতিষ্ঠানটি বিশ্বের নিরিখে ২৫১-৩০০ ব্যান্ডে জায়গা পেয়েছে। 'টাইমস হায়ার এডুকেশন' এই র‌্যাংকিংটা করেছে।


আরও পড়ুন, The World University Rankings: বিশ্ব র‌্যাংকিংয়ে আবারও শীর্ষে উঠে এল বেঙ্গালুরুর 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স'


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)