The World University Rankings: বিশ্ব র‌্যাংকিংয়ে আবারও শীর্ষে উঠে এল বেঙ্গালুরুর 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স'

The World University Rankings: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ই সারা পৃথিবীর ১০৪টি দেশের ১,৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরার স্বীকৃতি পেয়েছে। এই তথ্য জানিয়েছে 'টাইমস হায়ার এডুকেশন'।

Updated By: Oct 12, 2022, 02:27 PM IST
The World University Rankings: বিশ্ব র‌্যাংকিংয়ে আবারও শীর্ষে উঠে এল বেঙ্গালুরুর 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যদিও অধিকাংশ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বা 'আইআইটি' এই র‌্যাংকিং বয়কট করেছে তবুও তাতে তার গুরুত্ব কমে না। 'টাইমস হায়ার এডুকেশন' এই র‌্যাংকিংটা করেছে। তাতে বেশ কয়েকটি ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি পেয়েছে। যদিও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ই সারা পৃথিবীর ১০৪টি দেশের ১,৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরার স্বীকৃতি পেয়েছে। যদিও টাইমস হায়ার এডুকেশন' এই র‌্যাংকিংয়ে স্বচ্ছতার অভাব আছে বলে একাংশ প্রতিবাদ জানিয়েছে। ভারতের মোট ৮টি 'আইআইটি' এই র‌্যাংকিংয়ে ঠাঁই পেয়েছে। এর মধ্যে টপ র‌্যাংকিং পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বা 'আইআইএসসি'। তবে ভারতের নিরিখে তালিকার শীর্ষে থাকলেও এই শিক্ষা প্রতিষ্ঠানটি বিশ্বের নিরিখে ২৫১-৩০০ ব্যান্ডে জায়গা পেয়েছে। 

আরও পড়ুন: দ্বিতীয় বিয়ের পর আর প্রথম স্ত্রীর উপর অধিকার ফলানো যাবে না: হাইকোর্ট

এ ছাড়াও ভারতের আর যে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এই সম্মান ও স্বীকৃতি পেয়েছে, তার মধ্যে বিশিষ্ট হিসেবে উঠে এসেছে-- শুলিনী বিশ্ববিদ্যালয় অফ বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স। এটি তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছে। চলতি বছরে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাংকিং ফ্রেমওয়ার্ক-য়ে এটি ৯৬তম স্থান পেয়েছে। বিশ্বের টপ ৫০০ বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবং শুলিনী বিশ্ববিদ্যালয় অফ বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স ছাড়াও রয়েছে জেএসএস অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ, আলাগাপ্পা ইউনিভার্সিটি, মহাত্মা গান্ধী ইউনিভার্সিটি। সম্মান পেয়েছে আইআইটি ইনদোর, আইআইটি পাটনা, আইআইটি গান্ধীনগর। 

এর বিস্তারিত তালিকা এবং কার্যপদ্ধতি পরে জানা যাবে। তবে আপাতত যে ভাবনার ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে, সেটা হল মোটামুটি এই-- টিচিং, রিসার্চ, সাইটেশন, ইন্টারন্যাশনাল আউটলুক এবং ইন্ডাস্ট্রি আউটকাম-এর উপর ভিত্তি করে এটা করা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.