জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট (MGNREGA) এর আদলে পশ্চিমবঙ্গের লোকেদের কর্মসংস্থান প্রদানের জন্য 'খেলা হবে' প্রকল্প তৈরি করা হয়। যদিও তা বাস্তবায়নের কোনও লক্ষণ এখনও দেখা যায়নি। কৃষি শ্রমিকদের একটি ইউনিয়ন এই ঘটনা নিয়ে তৃণমূলের বিরুদ্ধে উত্তেজনা বাড়িয়েছে। তাঁরা এই প্রকল্পের অধীনে কাজের জন্য আবেদন করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্যে MGNREGA প্রকল্প বন্ধ হয়ে যাওয়ার পরে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ২১ জুলাই, ২০২৩-এ তার দলের বার্ষিক শহীদ দিবসের সমাবেশে MGNREGAকর্মীদের কাজ দেওয়ার জন্য 'খেলা হবে' নামে একটি প্রকল্প ঘোষণা করেছিলেন। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সফল প্রচারের সময় টিএমসি নেতৃত্বের ব্যবহৃত স্লোগানগুলির মধ্যে একটি ছিল ‘খেলা হবে’।


পশ্চিমবঙ্গ ক্ষেত মজুর সমিতি (পিবিকেএমএস) এর একটি প্রেস বিবৃতিতে বলেছে, ‘অক্টোবরের প্রথম দুই সপ্তাহে, শুধুমাত্র পুরুলিয়াতেই খেলা হবের অধীনে ৭৪১ জন শ্রমিক কাজের জন্য আবেদন করেছেন’। দলটির দাবি, যারা আবেদন করেছেন তাদের কোনও কাজ দেওয়া হয়নি। ঘোষণার পর থেকে রাজ্যে 'খেলা হবে' প্রকল্পের বিষয়ে কোনও স্পষ্টতা নেই।


আরও পড়ুন: Vidyasagar Setu: ৮ মাস 'বন্ধ' বিদ্যাসাগর সেতু! বিকল্প রুট জেনে নিন


পিবিকেএমএস-এর বক্তব্য অনুসারে, পশ্চিমবঙ্গ সরকার রাজ্য বিধানসভায় ঘোষণা করেছিল যে তারা ২৪ লক্ষ জব কার্ডধারীদের কাজ দেওয়ার জন্য ১,৫৬২ কোটি টাকা ব্যয় করেছে কিন্তু ইউনিয়ন বলেছে যে পুরুলিয়া বা অন্যান্য জেলাগুলিতে এই কাজের কোনও চিহ্ন নেই।


২০২১ সালের ডিসেম্বর থেকে প্রায় ২২ মাস হয়ে গিয়েছে, যখন কেন্দ্রীয় সরকার ব্যাপক দুর্নীতির অভিযোগে জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইনের ২৭ নম্বর ধারা প্রয়োগ করে রাজ্যে MGNREGA-এর জন্য অর্থ প্রদান বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।


কেন কেন্দ্রীয় সরকার ২২ মাস ধরে দুর্নীতির অভিযোগের তদন্ত শেষ করতে পারেনি তা নিয়ে প্রশ্ন তুলে, পিবিকেএমএস কর্মী অনুরাধা তলওয়ার বলেছেন যে আগামী মাসগুলিতে, বিশেষ করে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পুরুলিয়ার জেলায় কৃষি শ্রমিকদের মধ্যে দুর্দশা আরও বাড়বে।


আরও পড়ুন: Fire App Cab: ভরসন্ধেয় শহরে চলন্ত অ্যাপ ক্যাবে আগুন! তারপর...


পিবিকেএমএস পশ্চিমবঙ্গের বিজেপি নেতৃত্বকে কৃষি শ্রমিকদের দুর্দশার দিক থেকে চোখ ফিরিয়ে রাখার অভিযোগে দায়ী করেছে।


ইউনিয়নের তরফে দাবি করা হয়েছে যে, ‘বিজেপির নয় জনের মধ্যে সাত জন বিধায়ক এবং তিন জন সাংসদ (ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার সঙ্গে মিলে) থাকার পরেও, পুরুলিয়ার প্রকৃত কর্মীদের উপর এই মজুরি স্থগিত করার প্রভাব সম্পর্কে বিজেপির নীরবতা বেশ আশ্চর্যজনক। তারা পশ্চিমবঙ্গের জন্য তহবিল স্থগিত করাকে ন্যায্যতা দেওয়ার জন্য দুর্নীতির ইস্যুটি উত্থাপন করে চলেছে কিন্তু ভোটারদের এই বৃহৎ অংশ যে দুর্ভোগের শিকার হচ্ছে সে সম্পর্কে তারা কোনও কিছু ভাবছে না’।


MGNREGA কর্মীদের জন্য তহবিল ফের চালু করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে TMC-র দেওয়া সময়সীমা শেষ হয়ে আসছে। এর মাঝেই PBKMS কৃষি শ্রমিকদের দুর্দশার বিষয়ে আন্দোলন জোরদার করেছে।


তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন যে রাজ্যের MGNREGA কর্মীদের যারা এই প্রকল্পে কাজ করেছেন তাদের টাকা না দিলে তিনি আবার প্রতিবাদ শুরু করবেন। ২ ও ৩ অক্টোবর দিল্লিতে বিক্ষোভের পরে, তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ৯ থেকে ১৪ অক্টোবর রাজভবনের বাইরে বিক্ষোভ করেন। রাজ্যপাল সি.ভি. আনন্দ বোস একটি টিএমসি প্রতিনিধি দলকে আশ্বস্ত করেছেন যে তিনি বিষয়টি কেন্দ্রের কাছে তুলে ধরবেন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)