অর্ণবাংশু নিয়োগী: ২০১৪ টেট মামলায় বড় রায়। ২০১৪-র টেট পরীক্ষার্থীরা পাবেন বাড়তি নম্বর। ২০১৪-র টেট প্রশ্ন ভুল মামলায় এই রায় ঘোষণা করল আদালত। প্রতিটি ভুল প্রশ্নের জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে বাড়তি নম্বর দেওয়ার নির্দেশ বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের। মোট ৬টি প্রশ্ন ভুল থাকার অভিযোগ। সেই ৬টি ভুল প্রশ্নের প্রত্যেকটির জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে বাড়তি নম্বর দেওয়ার এদিন নির্দেশ দিয়েছে  বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, ২০১৪-র টেটের ৬ টি প্রশ্ন ভুল রয়েছে। এই অভিযোগ তুলে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। যে মামলার তদন্তে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে কমিটি গঠন করে আদালত। প্রশ্ন খতিয়ে দেখে বিশ্বভারতী জানায় যে অভিযোগের যৌক্তিকতা রয়েছে। কারণ, সত্যিই প্রশ্ন ভুল। কমিটির সেই রিপোর্টের প্রেক্ষিতে শুধুমাত্র মামলাকারীদের ওই ভুল প্রশ্নের জন্য নম্বর দেওয়ার নির্দেশ দেন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। কিন্তু বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে আবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন কয়েকজন চাকরিপ্রার্থী। তাঁদের বক্তব্য, শুধু মামলাকারীরা কেন ভুল প্রশ্নের নম্বর পাবেন? বাড়তি নম্বর দিলে, সেটা সবাইকে দিতে হবে। সেই আবেদনের প্রেক্ষিতে শুনানি হয় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে। ডিভিশন বেঞ্চে পরাজিত হন মামলাকারীরা। 


তারপর ২০১৪-র টেটে প্রশ্ন ভুলের সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। ২০১৯-এর ১ এপ্রিল, সেই মামলা আবার কলকাতা হাইকোর্টেই ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলা-ই এতদিন বিচারাধীন ছিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে। আজ তারই রায়দান করলেন বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ। রায়ে প্রতি ভুল প্রশ্নের জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে বাড়তি নম্বর দেওয়ার নির্দেশ দিলেন। ফলে মোট ৬টি ভুল প্রশ্নে বাড়তি ৬ নম্বর পেতে চলেছেন পরীক্ষার্থীরা। 


আরও পড়ুন, Birbhum: 'আমার ওসি খুব ভালো! আমাদের নেতৃত্বের সাথে লিয়াজো রেখে চলবেন,' তৃণমূল নেতার মন্তব্যে বিতর্ক



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)