নিজস্ব প্রতিবেদন : রাজ্যে ডেঙ্গি আক্রান্তের পরিস্থিতি কী? সেই সম্পর্কে রাজ্যের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কত? কতজনের মৃত্যু হয়েছে? ডেঙ্গি মোকাবিলায় এখনও পর্যন্ত রাজ্য কী কী পদক্ষেপ করেছে, রাজ্যের কাছে তার বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২২ নভেম্বরের মধ্যে রাজ্য সরকারকে আদালতের কাছে এই রিপোর্ট পেশ করতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, মূল মামলাটি ২০১৭ সালের। সাম্প্রতিক পরিস্থিতির বিচারে শুক্রবার প্রধান বিচারপতির কাছে সেই মামলাটিকে উল্লেখ করা হয়। রাজ্যের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে পুরনো মামলাটিকে উল্লেখ করে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবীরা। জরুরি শুনানির আবেদন করা হয় হাইকোর্টে।



আজ হয় শুনানি। সোমবার হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাকারীর আইনজীবীরা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে তথ্য দিয়ে জানায় যে ডেঙ্গু মোকাবিলায় ব্যার্থ রাজ্য। আদালত যে গাইড লাইন করে দিয়েছিল তা ঠিকঠাক পালন করা হয়নি বলে জানান তাঁরা।


আরও পড়ুন, ডোনার থাকলেও মিলল না এক্সচেঞ্জ ডোনেশনের সুবিধা, প্রশ্নের মুখে হাসপাতালের পরিষেবা


এই প্রসঙ্গে রাজ্যের তরফে এই সংক্রান্ত হলফনামা পেশ করার ইচ্ছে প্রকাশ করেন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল। এরপরই রাজ্যের কাছে ডেঙ্গি নিয়ে বিস্তারিত রিপোর্ট তলব করেছে আদালত। রিপোর্টে রাজ্যকে জানাতে ডেঙ্গু মোকাবিলায় রাজ্য কী কী পদক্ষেপ নিয়েছে তা জানাতে বলা হয়েছে।