ওয়েব ডেস্ক: অফিস টাইমে বাড়তি ভাড়া আর অন্য সময় কম ভাড়া। এই নতুন নিয়মে মেট্রোর ভাড়া বাড়ানোর জন্য দিল্লিতে প্রস্তাব পাঠাল কলকাতা মেট্রো।  প্রস্তাবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে পিক আওয়ার এবং নন-পিক আওয়ার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মেট্রো রেল চালিয়ে লাভ দূরের কথা, বাড়ছে রেলের ক্ষতির পরিমাণ।


কলকাতা মেট্রোয় এখন অপারেটিং রেশিও ৩০০ । অর্থাত্ প্রতি ১০০ টাকা রোজগার করতে খরচ করতে হয় ৩০০ টাকা। সাধারণ হিসেবে দেখা যাচ্ছে মেট্রোয়  একটি ট্রেন একবার চললে লোকসান ২০ হাজার টাকা। সেক্ষেত্রে আপ ও ডাউনে গেলেই ক্ষতি প্রায় ৪০ হাজার টাকা। সাধারণ কাজের  দিনে মেট্রোয় চলে ২৭৫টি ট্রেন । ফলে ক্ষতির পরিমাণ কোটিতে পৌছায়।


২০১৩-তে শেষবার ভাড়া বেড়েছিল মেট্রোর। কিন্তু দিন দিন লোকসান বেড়ে চলায় নাভিশ্বাস উঠছিল কলকাতা মেট্রোর। তাই গত বছরই প্রথম মেট্রোর তরফে সব স্তরের ভাড়া বাড়ানোর প্রস্তাব দিল্লিতে পাঠানো হয়। উত্তরে  দিল্লি থেকে জানানো হয় এভাবে ভাড়া বাড়ানোর প্রস্তাব না দিয়ে ডায়নামিক প্রাইসিংয়ে ভাড়া ঠিক করা হোক। অর্থাত্ পিক আওয়ারে এক রকম ভাড়া আর নন পিক আওয়ারে কম ভাড়া চালু করুক মেট্রো। এবার ডায়ানামিক প্রাইসিং অনুযায়ী ভাড়াবৃদ্ধির প্রস্তাব পাঠিয়েছে মেট্রো। কি আছে সেই প্রস্তাবে?


পিক আওয়ার ধরা হচ্ছে সকাল আটটা থেকে এগারোটা  আর বিকেল পাঁচটা থেকে আটটা। সেক্ষেত্রে পিক আওয়ারে বর্তমানে যে ভাড়া ৫ টাকা, তা হবে ১০ টাকা। যে ভাড়া ১০ টাকা, তা হবে ১৫ টাকা। ১৫ টাকার ভাড়া একই থাকবে।  ২৫ টাকা কমে হবে ২০ টাকা। আর নন পিক আওয়ারে বর্তমানে যে টিকিটের দাম ৫, ১০, ১৫ টাকা সেগুলোঅপরিবর্তিত থাকবে। কিন্তু ২৫ টাকাটা কমে ২০ টাকা হয়ে যাবে।


 মেট্রোর হিসেব বলছে, ডায়নামিক প্রাইসিং কার্যকর হলে আয় কিছুটা বাড়বে যদিও লোকসান পুরোপুরি মেটানো সম্ভব হবে না। কিন্তু তাহলে সব স্তরের ভাড়া না বাড়িয়ে কেন পিক ও নন পিক আওয়ারের  পথে এগোনো হচ্ছে। অনেকেরই ধারনা এর ফলে সকলের ওপর যেমন চাপ পড়বে না তেমনই দিনে যে ১৬ ঘন্টা মেট্রো চলে তার মধ্যে ৬ ঘন্টা ভাড়া বাড়ানো হলে কিছুটা লোকসান কমবে। সমস্ত প্রস্তাব ইতিমধ্যেই রেল বোর্ডের কাছে লিখিত আকারে পাঠানো হয়েছে। রেল বোর্ড  চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরেই তা কার্যকর করা হবে।