নিজস্ব প্রতিবেদন: যত্রতত্র আগুন জ্বালানো যাবে না। জ্বালালে গ্রেফতার করতে পারে কলকাতা পুলিস। শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে কলকাতা পুলিসের তরফে একথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জঞ্জাল, আবর্জনার স্তুপে আগুন জ্বালানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোন কোন জিনিস আগুন জ্বালিয়ে পোড়ানো যাবে না? এই তালিকায় রয়েছে প্লাস্টিক, কাঠ, টায়ার, জঞ্জাল, জৈব পদার্থ, রঙের ড্রাম, কীটনাশকের ক্যান, টিউব লাইট, বাল্ব, এক্সপায়ারি ডেট পার হওয়া ওষুধ, ভাঙা থার্মোমিটার, ব্যাটারি, ইনজেকশন ফাইল ও সূঁচ, ব্যান্ডেজ-গজ ইত্যাদি। আবর্জনার স্তুপে আগুন জ্বালানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও ব্য়ক্তি তালিকাভুক্ত জিনিসগুলি পোড়ালে তার বিরূদ্ধে আইনানুগ পদক্ষেপ করবে কলকাতা পুলিস। 


৩ জুলাই থেকে কলকাতা পুলিসের অধীনস্ত সমস্ত এলাকায় এই নিয়ম লাগু করা হয়েছে।। আপাতত, ৩১ আগস্ট বা তার পরেও এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানানো হয়েছে। প্রতিটি থানার ওসি-কে এই ব্যাপারে নিজ নিজ এলাকায় কড়া নজরদারি চালাতে বলা হয়েছে।


দূষণ রোধে ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে কলকাতা পুলিসের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। তালিকাভুক্ত বেশকিছু দ্রব্য় জ্বালানো বেশ বিপদজনক। কীটনাশকের কৌটো, ব্যাটারি, টিউব লাইট ইত্যাদি পোড়ালে ছোট-খাটো বিস্ফোরণ থেকে আহত হওয়ার সম্ভাবনাও থাকে। প্লাস্টিক, টায়ার, কাঠ, জৈব বর্জ্য পদার্থ জ্বালানোর ফলে মাটি ও বায়ু দূষিত হয়।