নিজস্ব প্রতিবেদন: চিত্তরঞ্জন সেবা সদনে মাতৃ মা প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বর্তমানে প্রসূতি মা ও সদ্যোজাত শিশুদের জন্য উন্নত চিকিৎসা পরিষেবার উপর নজর দিচ্ছে তৃণমূল সরকার। চিত্তরঞ্জন সেবা সদনে তৈরি হল ‘মাদার অ্যান্ড চাইল্ড হাব’। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার সকালে এই মাদার অ্যান্ড চাইল্ড হাবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী বলেন, 'এই নিয়ে সারা বাংলায় ১৭টা এই হাব তৈরি হল। ৩০৩টি বাচ্চাদের  Sick New Born Care Unit তৈরি হয়েছে। যেখানে বাচ্চাদের ২৮ দিন বয়স পর্যন্ত চিকিৎসা করা হয়।  বাচ্চাদের চিকিৎসার জন্য অসুস্থ নবজাতক পরিষেবা ইউনিট (এসএনসিইউ) আগে ৭টি ছিল। আমাদের সরকার ৭৫টি করে দিয়েছে।  ৪৩ টি মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল তৈরি হয়েছে। হাসপাতালের মান উন্নত হয়েছে। যে কোনও হাসপাতাল গেলে মনে হবে বিশ্বের কোনও সেরা হাসপাতালে আছি'। 


তিনি আরও বলেন, 'রাজ্যের স্বাস্থ্য ভারতের মধ্যে শ্রেষ্ট। বিনা পয়সায় খাদ্য, বিনা পয়সা স্বাস্থ্য আর বিনা পয়সায় শিক্ষা, এর চেয়ে ভালো কিছু আর হতে পারে না যা এ রাজ্যে রয়েছে।  ন্যায্য মূল্যের ওষুধের দোকান তৈরি করেছি আমরা। স্বাস্থ্য ব্যবস্থায় দেশের মধ্যে সেরা এই রাজ্য। কোভিডে বাংলা যা করেছে, তা কেউ করতে পারেনি। '। 


প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে প্রসূতি ও সদ্যোজাত শিশুদের কথা মাথায় রেখেই ক্যানিং হাসপাতালে ‘মাদার অ্যান্ড চাইল্ড হাব’এর শিলান্যাস করেন  মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪২ শয্যা  রয়েছে এই কেন্দ্রে।