সুতপা সেন:  'পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে'। অ্যাডিনোভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। জানালেন, 'পাঁচ হাজার বেডি আমরা রেডি করে রেখেছি। ছয়শো শিশু চিকিৎসক রেডি করা আছে'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অ্যাডিনোভাইরাস নিয়ে উদ্বেগ, সঙ্গে আবার বাড়ছে শিশুমৃত্যুও। এদিনও কলকাতায় বিসি রায় হাসপাতাল ও মেডিক্যাল কলেজে মৃত্যু হল আরও ২ জনের। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, নিউমোনিয়ার আক্রান্ত হয়েছিল দু'জনেই। কিন্তু কোন ভাইরাসের কারণে নিউমোনিয়া সংক্রমণ, তা স্পষ্ট করে জানানো হয়নি।


এর আগে, নবান্নে স্বাস্থ্যসচিব ও মুখ্যসচিবের সঙ্গে জরুরি বৈঠক করেছিলেন মুখ্য়মন্ত্রী। জানতে চেয়েছিলেন, 'কেন এত শিশুর মৃত্যু? স্বাস্থ্য দফতর কী ব্যবস্থা নেওয়া হয়েছে'? এদিন তিনি বলেন, 'আমি দেখতে পাচ্ছি ১২ কেসের মধ্য়ে ২ টো অ্য়াডিনো ভাইরাস। আসলে করোনা একটা আতঙ্ক হয়ে গিয়েছে। টাইফয়েড তো আমাদের হয়ই, পক্স হয়ই। বাচ্চাদের তো হাম হয়। সর্দি-কাশি জ্বর হয়'। সঙ্গে পরামর্শ, 'বাচ্চারা মাস্ক পরতে পারে না। বাচ্চাদের নিয়ে বাইরে না বেরনোই ভালো। বেশিরভাগ ক্ষেত্রে সদ্যোজাত থেকে দু'বছর পর্যন্ত শিশুরাই আক্রান্ত হচ্ছে'।


আরও পড়ুন: Naushad Siddiqi: পুলিসকে মারার নির্দেশের প্রমাণ নেই, প্রায় দেড় মাস পর জামিন পেলেন নওশাদ


এদিকে  মুখ্য়মন্ত্রী যেদিন নবান্নের জরুরি বৈঠক করেন, সেদিনই অ্যাডিনোভাইরাস মোকাবিলায় নয়া নির্দেশিকা জারি করে স্বাস্থ্যভবন। নির্দেশিকায় উল্লেখ, সমস্ত সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে ২৪ ঘণ্টা চালু রাখতে হবে পেডিয়াট্রিক অ্যাকিউট রেসপেরিটরি ক্লিনিক (ARI)। মেডিক্যাল সুপারিনট্যান্ড্যান্ট অথবা অধ্যক্ষের অনুমতি ছাড়া কোনও অসুস্থ শিশুকে রেফার করা যাবে না।



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)