অনিরুদ্ধ চক্রবর্তী : নরেন্দ্র মোদীর ওড়িশা স্ট্র্যাটেজিকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে  আসরে নামলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মঙ্গলবার অর্থত্‍ ১৮-ই এপ্রিল ভুবনেশ্বর যাচ্ছেন মমতা। সারদা মামলায় ধৃত দলীয় সাংসদ অসুস্থ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে সেখানকার হাসপাতালে যাবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। সেই সঙ্গে পুরীর মন্দিরে পুজো দেওয়ার কথা রয়েছে তাঁর। তবে সরকারি ভাবে তাঁর কোনও রাজনৈতিক কাজের কথা শোনা যায়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মুখে না বললেও, নরেন্দ্র মোদীর এখন লক্ষ্য 'ফোকাস অন উইক রিজিয়নস' বা সাংগঠনিক ভাবে দুর্বল এলাকার প্রতি মনোনিবেশ করা। আর তাই উত্তরপ্রদেশে বিপুল ভোটে জেতার পরও, এবার দলের জাতীয় কর্মসমিতির বৈঠকের জন্য বাছা হয় ওড়িশাকে। সূত্রের খবর, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে 'অঙ্গ-বঙ্গ ও কলিঙ্গ'তে কার্যত নিজেদের শক্তি বাড়ানোর লক্ষ্যেই এই বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের মত, পশ্চিমবঙ্গের রাজনীতি ও তৃণমূল কংগ্রেসের ঘাড়ের ওপর নিশ্বাঃস ফেলতেও এই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে।


তবে, উদ্দেশ্য যাই হোক না কেনও, দলের শক্তি বাড়ানোই যে মোদীর একমাত্র লক্ষ্য তা কিন্তু একেবারেই পরিষ্কার। আজ কর্মসমিতির বৈঠরে যোগ দেওয়ার আগে ভুবনেশ্বরে রোড-শো করেন মোদী। রাস্তার দু'ধারে ছিল হাজার হাজার মানুষের ঢল। বৈঠকে রয়েছেন অমিত শাহ, লালকৃষ্ণ আডবানীর মত শীর্ষ নেতারাও।


আরও পড়ুন- দলের কর্মীদের বিজেপির বিরুদ্ধে মুখ খুলতে নিষেধ করল তৃণমূলের শীর্ষ নেতৃত্ব


গত কয়েকমাস ধরেই দিল্লির রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায় বড় ফ্যাক্টর। নোট বাতিলের বিরুদ্ধে পথে নেমে আন্দোলন থেকে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচার। সব ক্ষেত্রেই মমতার টার্গেট কেন্দ্রীয় সরকার ও নরেন্দ্র মোদী। উল্টোদিকে, নরেন্দ্র মোদীও দফায় দফায় রাজনৈতিক ভাবে আক্রমণ শানিয়েছেন তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে। আর এই দুয়ের মাঝে এবার আরও একবার একে অপরের বিরুদ্ধে সরাসরি লড়াইয়ের ময়দানে।


আগামিকাল কর্ম-সমিতির বৈঠক শেষে ভুবনেশ্বর ছাড়ছেন প্রধানমন্ত্রী। আর তার ঠিক একদিন পরই সেখানে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। মনে করা হচ্ছে ওড়িশাতে দলের সাংগঠনিক শক্তি পরখ করে দেখার জন্যই সেখানে যাচ্ছেন তিনি। অন্যদিকে, ভুবনেশ্বর থেকে ফেরার পরই ২১ এপ্রিল কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রয়েছে তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক সভা। সেখান থেকে দেশজুড়ে মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেওয়ার প্রস্তুতিও নিচ্ছেন তৃণমূল নেত্রী।