নিজস্ব প্রতিবেদন: বইয়ের সংখ্যায় সেঞ্চুরি পার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর বইমেলায় প্রকাশিত হল তাঁর ১৩টি বই। আর দুটি বই তো রাতারাতি প্রকাশককে ফোন করে ছাপিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কবিতা, গল্প, উপন্যাস লেখা থেকে ছবি আঁকা- প্রশাসনিক দায়িত্ব সামলেও নিজের ভিতরের শিল্পীসত্ত্বাকে বাঁচিয়ে রেখেছেন মুখ্যমন্ত্রী। গতবছর বইমেলায় মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পরের বছর সেঞ্চুরি করবেন। সেই মতো এবছরই প্রকাশিত হল তাঁর ১৩টি বই।  তার মধ্যে রয়েছে তাঁর রচিত কবিতা নিয়ে একটি বইও। ৯৪৬টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে 'কবিতাবিতান'।   


এনআরসি ও সিএএ নিয়ে দুটি বই লিখেছেন মমতা। একটি ইংরেজিতে। নাম WHY WE ARE SAYING NO CAA NO NRC NO NPR। এর সঙ্গে রয়েছে, 'মানুষের পক্ষে উন্নয়নের লক্ষ্যে'। একরাতের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে প্রকাশককে ফোন করেছিলেন মমতা। রাতারাতি বইটি ছাপানো হয়। এরসঙ্গে একটি উর্দু শায়েরির বইও প্রকাশিত হয়েছে বইমেলায়।   
    
 ব্যস্ততার মাঝে এত লেখেন কীভাবে? অসুবিধা যে হয়, তা নেতাজি ইন্ডোরে দলের ছাত্রছাত্রীদের কর্মশালাতেও স্বীকার করেছিলেন মমতা। বলেছিলেন,''খবরের কাগজ, ফাইল পড়তেই সময় কেটে যায়। কেউ লিখে দিলে ভালো হয় (মুখে বলে দেবেন)।'' 


আরও পড়ুন- কঠিন চ্যালেঞ্জকেই চ্যালেঞ্জ, ৮ ঘণ্টা কাজ করেও UPSC পাস করলেন বাস কনডাকটর