নিজস্ব প্রতিবেদন: যেন প্রদীপ জ্বলছে মণ্ডপ জুড়ে-- এমনই আলোর কারুকাজ। সেখানেই দুর্গামূর্তি। মায়ের মুখ হরিদ্রাভ। তার মধ্যে ওই আলো যেন আরও মায়া এনেছে মাতৃমূর্তিতে। পরিবেশেও। তখন সেখানে 'পুজো এল' বলে গানও বাজছে। সব মিলিয়ে বেশ পুজো-পুজো আবহ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই হল চেতলা অগ্রণী ক্লাবের মণ্ডপ। যে পুজো ফিরহাদ হাকিমের পুজো বলেই পরিচিত বেশি। সেই মণ্ডপে এসে মাতৃমূর্তির চোখ আঁকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 


তবে, তার আগেই তিনি 'জাগোবাংলা'র অনুষ্ঠানে নজরুল মঞ্চ গিয়েছিলেন। সেখানে বিজেপিকে সতর্ক করে দিয়েছেন। বলেছেন, বিজেপি বাংলাকে জানে না, বাংলার সংস্কৃতি বোঝে না।  


এদিন ফের করোনা সংক্রমণ রুখতে সাধারণ মানুষকে নিয়ম মেনে শারীরিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরার আবেদন জানান মুখ্যমন্ত্রী। তিনি রাজ্যবাসীর উদ্দেশে বলেন, 'আগামী সোমবার তৃতীয়া থেকে পুজো শুরু হয়ে যাচ্ছে। সবাই ভাল ভাবে পুজো কাটান। কিন্তু একটাই অনুরোধ, প্রত্যেকে মাস্ক পরুন। কারণ, এখন সংক্রমণ আগের থেকে বাড়ছে। গোষ্ঠী সংক্রমণও হচ্ছে।' ভিড়ে এড়িয়ে পুজো উপভোগের ওপরই জোর দেন তিনি।‌ 



খুব অল্প সময়ের জন্য একটি উপস্থিতি। মমতা এলেন, বাঁ হাতে রঙের প্যালেট নিয়ে ডান হাতে তুলি ধরলেন। তারপর আঁকলেন মায়ের ত্রিনয়ন। পরে মঞ্চ থেকে নেমে এসে মণ্ডপটা একটু ঘুরে দেখলেন। কথা বললেন ফিরহাদের সঙ্গে, অন্যান্য উদ্যোক্তাদের সঙ্গেও। মণ্ডপের মধ্যে হাঁটতে হাঁটতেই একটু হোঁচটও খেলেন বোধ হয়। কিছু বললেনও পার্শ্ববর্তী ব্যক্তিকে। সকলেই ক্ষণিকের জন্য একটু উদ্বিগ্ন হলেন। তার পর অবশ্য স্বাভাবিক ভাবেই কথা বললেন মমতা। কিছু পরেই বেরিয়েও গেলেন।


আরও পড়ুন: বাঙালি সেন্টিমেন্টে জড়িয়ে দুর্গাপুজো, ষষ্ঠীতেই রাজ্যবাসীর উদ্দেশে ভাষণ মোদীর