নিজস্ব প্রতিবেদন:  ইউক্রেন ফেরত বাংলার ডাক্তারি পড়ুয়াদের বড়সড় আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। বিদেশের পাট চুকিয়ে বাংলায় ফিরে এলে তাদের এখানকার বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ব্যবস্থা করা হবে। পাশপাশি তাদের জন্য স্কলারশিপের ব্যবস্থাও করা হবে। বেসরকারি প্রতিষ্ঠানে পড়ার খরচের অনেকটাই বহন করবে সরকার। এমনকি তারা স্টুডেন্টস ক্রেডিট কার্ডেরও সাহায্য নিতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে সাক্ষাত করেন মুখ্যমন্ত্রী। তাদের সমস্যার কথা শোনেন। অধিকাংশ পড়ুয়াই এখানেই পড়াশোনা করার পক্ষে রায় দেন। মমতা বলেন, যারা  ইনটার্ন করতে চান তাদের এখানকার মেডিক্যাল কলেজে ইনটার্নশিপ করতে দেওয়া হবে। চতুর্থ, পঞ্চম বর্ষের পড়ুয়াদের জন্য মেডিক্যাল কাউন্সিলের কাছে অনুমতি চাওয়া হবে যাতে তারা এখানে পড়তে পারেন।


মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, যারা ফাস্ট ইয়ারের স্টুডেন্ট তাদের এখানে ভর্তি করা যায় কিনা তার জন্য কেন্দ্রের কাছে আবেদন করা হবে। দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পড়ুয়াদের জন্য মেডিক্যাল কাউন্সিলের কাছে অনুমতি চাওয়া হবে যাতে তারা এখানে ভর্তি হতে পারেন। এর জন্য হয়তো সময় লাগতে পারে তবে ভেঙে পড়ার কিছু নেই।


মমতা এদিন বলেন


## ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস যারা আছেন তাদের এখানে পড়াশোনার ব্যবস্থা করে দেব। পয়সাও যাতে বেশি না লাগে তা দেখে দেব। 


##  ইনটার্ন যারা রয়েছে তাদের একটা লাইসেন্স নিতে হয় এদেশে। আমরা মনে করি আমার এখানে সরকারি মেডিক্যাল কলেজে এদের ইনটার্নশিপ করতে অ্যালাউ করব। সঙ্গে সাইপেন্ডও দেব। সেন্ট্রালি একটা কাউন্সেলিং হবে।


## ফার্স্ট ইয়ার, সেকেন্ড ইয়ার ও থার্ড ইয়ার। এদের সংকটই বেশি। এদের সঙ্গে ফোর্থ ইয়ারও রয়েছে। ফোর্থ ইয়ার ও ফিফথ ইয়ারের পড়ুয়াদের জন্য কেন্দ্রের কাছে একটা চিঠি যাবে। সেখানে লেখা হবে, আমরা চাই ওরা এখানে প্র্য়াকটিস করুক। বাকী থাকল ফার্স্ট ইয়ার, সেকেন্ড ইয়ার ও থার্ড ইয়ার। আমরা মেডিক্যাল কাউন্সিলকে লিখছি, সিক্সথ ইয়ারের স্টুডেন্টরা এখানে ইনটার্নশিপ করবে। তোমরা আমাকে পারমিশন দাও। সরকার সবরকম চেষ্টা করছি। 


## ফার্স্ট ইয়ার, সেকেন্ড ইয়ার ও থার্ড ইয়ার। এটাই সবচেয়ে বেশি প্রবলেমেটিক। এদের জন্য অনলাইনে পড়শোনার ব্যবস্থা করতে পারি। ফার্স্ট ইয়ারে কেউ নতুন করে শুরু করতে চাইলে তোমাদের জন্য স্পেশাল একটা ব্যবস্থা পারমিশন করিয়ে করতে পারি। সেকেন্ড ও থার্ড ইয়ারের জন্য এই সুযোগটা থাকবে। এক্ষেত্রে আমরা মেডিক্যাল কাউন্সিলের কাছে একটা পারমিশন চাইতে পারি। আমরা ওদের প্রাইভেট মেডিক্য়াল কলেজে পড়ার ব্যবস্থা করে দেব। সরকারি রেটে এদের ভর্তি করা হবে। যে টাকা লাগবে তার জন্য় অর্ধেক টাকা দেবে রাজ্য।


## আজই আমরা মেডিক্য়াল কাউন্সিলকে লিখছি এইসব ডাক্তারি পড়ুয়াদের ভর্তি করার যাতে ব্যবস্থা করা যায়। এটা যুদ্ধকালীন সংকটের কেস। এব্যাপারে চিঠি হাতে হাতে দিল্লিতে পাঠানো হবে।


## মেডিক্যাল কাউন্সিল আপত্তি করছে! আমি যাদি এখানে ওদের নিতে পারি তাহলে ওদের কী! আমি জায়গা দেব,টাকা দেব, আর ওরা আপত্তি করবে!


## পারমিশন হয়ে গেলে সব করে দেব। এটা শেষ করতে ৩ মাস সময় লাগতে পারে।


আরও পড়ুন-পরবর্তী ৫ বছরে কী করতে চলেছে Zee Group? Dr Subhash Chandra জানালেন তাঁর পরিকল্পনা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)