নিজস্ব প্রতিবেদন: দেরি নয়। সংক্রমণ রুখতে লক্ষ্য ২৪ ঘন্টায় রিপোর্ট দেওয়া। দিনে দু হাজার নমুনা পরীক্ষার এবং হাতে হাতে রিপোর্ট দেওয়ার পরিকাঠামো তৈরি হচ্ছে মেডিকেল কলেজ হাসপাতালে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনার নমুনা পরীক্ষায় আত্মনির্ভর হতে চাইছে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল। সেই লক্ষ্যেই এক সপ্তাহের মধ্যে দিনে দু হাজার নমুনা পরীক্ষা করার পরিকাঠামো তৈরি করছেন কলকাতা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। শুক্রবার এ কথা জানান রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী নির্মল মাজি। 


বর্তমানে সব মিলিয়ে পাঁচ থেকে ছয়শো মানুষের চিকিৎসা চলছে রাজ্যের করোনা চিকিৎসার উৎকর্ষ কেন্দ্র হিসেবে চিহ্নিত কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে। হাসপাতালের নিজস্ব রোগী বাইরেও জেলার বিভিন্ন প্রান্ত থেকেও কলকাতা মেডিকেল কলেজে  করোনা আক্রান্ত সন্দেহে ব্যক্তির নমুনা আসেন পরীক্ষার জন্য। বেশি নমুনা জমে যাওয়ার কারণে অনেক সময় দুদিন, তিনদিন ,চারদিন এমনকি পাঁচ দিন পর্যন্ত দেরি হয় পরীক্ষার রিপোর্ট পেতে। 


আরও পড়ুন- এক বছরে নাগরিকদের অভিযোগের ৯৫ শতাংশ সমস্যার সমাধান করেছেন মুখ্যমন্ত্রী, পেলেন অনন্য সম্মান


দিনের  দিন রিপোর্ট পেতে কিংবা ২৪ ঘণ্টার মধ্যেই রিপোর্ট দেওয়ার লক্ষ্য নিয়ে এবার কলকাতা মেডিকেল কলেজ নিয়ে আসছে আর এন এ এক্সট্রাক্ট মেশিন ও rt-pcr মেশিন। নির্মল মাজি বলেন, "প্রতিদিন দু  হাজার নমুনা পরীক্ষার রিপোর্ট যাতে আমরা তৈরি করতে পারি সেই লক্ষ্যে কাজ শুরু হয়েছে। আশা করা যায় কয়েক দিনের মধ্যেই এই কাজ ফলপ্রসূ হবে। চেষ্টা করা হচ্ছে নমুনা সংগ্রহের ২৪ ঘণ্টার মধ্যেই রিপোর্ট যাতে দেওয়া 
যায়।"