নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ লকডাউন কাটিয়ে প্রায় ৬ মাসের মাথায় আজ থেকে ফের কলকাতায় চালু হল মেট্রো পরিষেবা। সকাল ৮টা থেকে শুরু হয় পরিষেবা। শেষ ট্রেন অন্তিম স্টেশন থেকে ছাড়ে সন্ধ্যা ৭ টায়। আজ প্রথম দিনের মেট্রোয় সকালে তেমন ভিড় না থাকলেও, বেলা বাড়তেই বেশ ভিড় চোখে পড়ে। প্রথম দিনের যাত্রীদের অভিজ্ঞতায় যেমন কিছু সুবিধার কথা তাঁরা বলেছেন, তেমনই বেশ কিছু অসুবিধার কথাও তাঁরা বলেছেন। চলুন দেখে নেওয়া যাক কী বললেন তাঁরা-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ প্রথম দিনের মেট্রোয় সুবিধা-


১) যাত্রী সংখ্যা অনেক কম হওয়ায়, সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় থাকল।


২) সারাদিনে ১ লাখ ই-পাস ইস্যু  করা যায়, কিন্তু বিকেল ৫টা পর্যন্ত ই-পাস ইস্যু হয়েছে মাত্র ৪৫০০০। মেট্রো কর্তৃপক্ষের কথায়, রাত ৮টা পর্যন্ত খুব বেশি হলে ৬০ হাজার ই-পাস ইস্যু হতে পারে।


৩) যাঁরা নিজেদের স্মার্ট কার্ড কাউন্টারে গিয়ে রিচার্জ করতে চাইলেন, তাঁদের সেই সুযোগ দেওয়া হয়েছে।


৪) স্টেশনের ভিতর নির্দিষ্ট সময় অন্তর স্যানিটাইজ করা হয়। যাত্রীদের প্রত্যেককে স্টেশনে ঢোকার সময় হাত স্যানিটাইজ করানো হয়।


অন্যদিকে আজ প্রথম দিনের মেট্রোয় কিছু অসুবিধাও হয়-


১) অনলাইনে সংগ্রহ করা ই-পাস ছাড়া ঢোকা যাবে না, ফলে যাঁদের অনলাইনে পাস ইস্যু করার ব্যবস্থা নেই, তাঁরা তাই মেট্রোয় উঠতে পারলেন না।


২) আজ প্রথম দিন ই-পাস যথেষ্ট পাওয়া যাচ্ছিল। কিন্তু যদি কোনও স্লটের সব পাস বুক হয়ে যায়, তখন হঠাৎ করে চাইলে পাস পাওয়া যাবে না।


৩) অনলাইনে যারা কার্ড রিচার্জ করতে পারছেন না, তাঁরা কী করবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। মেট্রো কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, তাঁরা স্টেশনে গিয়ে কার্ড রিচার্জ করতে পারবেন।


৪) মেট্রো স্টেশনে একসঙ্গে অনেক লোক ঢোকার চেষ্টা করলে, স্টেশনের বাইরে লম্বা লাইন পড়তে দেখা যায়। পরবর্তীতে যে লাইন নিয়ন্ত্রণ করা রাজ্য পুলিসের কাছে অন্যতম চ্যালেঞ্জ হতে চলেছে।


মেট্রো সূত্রে খবর, সন্ধ্যা ৭টা পর্যন্ত আজ প্রথম দিনে প্রায় ২০ হাজার যাত্রী যাতায়াত করেছেন। দীর্ঘ লকডাউনের পর মেট্রো পরিষেবা ফের চালু হওয়ার প্রথম দিনে আয় হয়েছে ১১ লাখ ১৯ হাজার ২৫৫ টাকা।


আরও পড়ুন, বিধায়ক সত্যজিত্ খুনে সিআইডি-র সাপ্লিমেন্টরি চার্জশিট পেশ, জুড়ল বিজেপি সাংসদের নাম