অঞ্জন রায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অমিত শাহের পর এবার রাজ্যে আসছেন নরেন্দ্র মোদী। শনিবার বাংলায় তাঁর দুটি সভা করার কথা। প্রথম সভাটি ঠাকুরনগরে। সেখান থেকে যাবেন দুর্গাপুরে। নরেন্দ্র মোদীকে দিয়ে ৮ ফেব্রুয়ারি ব্রিগেড করার উদ্যোগ নিয়েছিল বিজেপি। কিন্তু, সেই পথে না গিয়ে একাধিক সভা করার কৌশল নিয়েছে দিল্লি বিজেপি। বারবার নির্ঘণ্ট বদলের পর অবশেষে শনিবার, ঠিক বামেদের ব্রিগেডের আগের দিন 'নমোবাণী' শুনতে পারবেন বিজেপি কর্মী-সমর্থকরা।      


সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দরে অবতরণ করবে মোদীর উড়ান। সেখান থেকে ঠাকুরনগর। মতুয়া মহাসঙ্ঘের সভায় তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। বিজেপির ব্যানারে না হলেও এটি আদতে তাদেরই সভা। এরপর মোদীর গন্তব্য দুর্গাপুর।


অতিসম্প্রতি লোকসভায় নাগরিকত্ব বিল পাশ করেছে মোদী সরকার। এই বিল কার্যকর হলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশে নির্যাতিত সংখ্যালঘুদের ভারতে নাগরিকত্ব পাওয়ার রাস্তা মসৃণ হবে। বিলটির বিরোধিতায় কক্ষত্যাগ করেছিল তৃণমূল। উদ্বাস্তু মতুয়াদের সভায় এনিয়ে নিশ্চিতভাবেই তৃণমূলকে নিশানা করবেন প্রধানমন্ত্রী। রাজ্যে এসে অমিত শাহ তার আভাস দিয়ে গিয়েছেন। হিন্দুদের নাগরিকত্ব দিতে তৃণমূল সরকারের সদিচ্ছার অভাব রয়েছে বলে অভিযোগ তুলবেন মোদী। লোকসভা ভোটে বাংলার উদ্বাস্তুদের ভোট পকেটে পুরতে চাইছে বিজেপি। আর নাগরিকত্ব ইস্যুতে সরব হলে দেশভাগের পর ওপার থেকে আসা উদ্বাস্তুদের (ইতিমধ্যেই নাগরিক) আবেগও বিজেপির সঙ্গে থাকবে। এর পাশাপাশি লোকসভা ভোটের আগে পোক্ত হবে মেরুকরণ। 


বিগত সভায় তৃণমূল নেত্রীর ছবি প্রসঙ্গ তুলে জোরালো আক্রমণ করে গিয়েছিলেন অমিত শাহ। সেই আক্রমণের চড়া সুর নরেন্দ্র মোদীর গলাতেও থাকবে বলে দিল্লি বিজেপি সূত্রের খবর। সেনাপতি যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই তৃণমূলকে আক্রমণের দায়িত্ব কাঁধে নেবেন নরেন্দ্র মোদী।


আরও পড়ুন- ধোনির কায়দায় ছক্কা হাঁকিয়ে 'মনমোহিনী' পথেই হাঁটলেন 'বিকাশপুরুষ' নরেন্দ্রভাই


শনিবারের বারবেলায় দীর্ঘদিন বাদে সরগরম হতে চলেছে বাংলার রাজনীতি।