নিজস্ব প্রতিবেদন:  নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মলগ্নে এবার রাজ্যজুড়ে বেজে উঠবে সাইরেন-শঙ্খ।  সুভাষচন্দ্রে নামে বিশ্ববিদ্যালয়, মনুমেন্ট তৈরিরও দাবি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাজ্যে হিংসা-ই মমতাজির পতনের কারণ হতে পারে : Asaduddin Owaisi


এবার ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন কীভাবে পালন করা যায় তা নিয়ে বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্টদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি বলেন, এবার রাজ্যে নেতাজির ১২৫তম জন্মদিন পালন করা হবে 'দেশনায়ক দিবস' হিসেবে। পাশাপাশি মমতার দাবি, নেতাজির জন্মদিনটি জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হোক।


কীভাবে আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন পালন করা হবে এবাং সারা বছর কীভাবে নেতাজিকে বিভিন্ন অনুষ্ঠানে স্মরণ করা হবে তা বিস্তারিত জানান মুখ্যমন্ত্রী। নেতাজির জন্মদিন শ্যামবাজার পাঁচমাথার মোড়ে একটি জামায়েত হবে। সেখান থেকে একটি মিছিল হবে। বেলা ১২টা ১৫ মিনিটে জন্মগ্রহণ করেছিলেন নেতাজি। ঠিক সেই সময়ে গোটা রাজ্যজুড়ে সাইরেন বাজবে। ঘরে ঘরে মানুষ শঙ্খ বাজাবেন। তখনই মিছিল শুরু হবে। মিছিল শেষ হবে রেড রোড নেতাজি মূর্তির পাদদেশে।


আরও পড়ুন-অনলাইনে স্নান দেখার আবেদন, গঙ্গাসাগর যাচ্ছেন না মুখ্যমন্ত্রী


গোটা দেশে ও বিশ্বে ছড়িয়ে থাকা ভারতীয়দের প্রতি মমতার আবেদন, নেতাজির জন্মলগ্নে উলুধ্বনি ও শঙ্খ বাজাবেন। মুসলিমরা আজানের মতো কিছু একটা করতে পারেন। আমরা সবাই মিলে নেতাজির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে যোগ দেব। মুখ্যমন্ত্রী বার্তা, দেশের তরুণ প্রজন্মের কাছে নেতাজিকে পৌঁছে দিতে হবে।  আমার অতীতকে সহজেই ভুলে যাই। কিন্তু নেতাজিকে ভুলে গেলে চলবে না। আসুন আমরা সবাই মিলে চেষ্টা করি নেতাজির নামে একটি জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি করার চেষ্টা করা যেতে পারে। ওই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ থাকবে হার্ভাডের মতো বিশ্ববিদ্যালয়ের। রাজারহাটের মতো কোনও একটি জায়গায় নেতাজির নামে মনুমেন্ট হতে পারে।


উল্লেখ্য, এদিন ভার্চুয়াল আলোচনাসভায় ছিলেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়,সন্ধ্যা মুখোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস, সুগত বসু, ফেলিক্স রাজ, অর্থমন্ত্রী অমিত মিত্র, ব্রাত্য বসু, শুভাপ্রসন্ন, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, জয় গোস্বামী প্রমুখ।