জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আইনজীবী প্যানেল বদল নিয়ে কোনদিন আমার সঙ্গে কথা বলা হয়নি। একটা প্যানেল পাঠানো হচ্ছে তা কিন্তু আজও কার্যকর হয়নি'। জি ২৪ ঘণ্টায় বিস্ফোরক রাজ্যের পদত্যাগী অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। বললেন, 'সম্মানটা আগে। এখন খুব রিলাক্সড মনে হচ্ছে'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত নভেম্বর মাসে হঠাৎই পদত্যাগ করেন রাজ্যের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল। এরপরেই শুরু হয় টালবাহানা। কে হবেন নতুন অ্যাডভোকেট জেনারেল এই নিয়ে তুঙ্গে ওঠে তরজা। বেশ কয়েকবার ভেসে ওঠে রাজ্যের প্রাক্তন এজি কিশোর দত্তর নাম। যদিও সেই সময়ে আইনজীবী কিশোর দত্তর নামের বিষয়ে কোনও কিছু সরকারিভাবে জানানো হয়নি।


আরও পড়ুন: Parliament Security Breach: নিরাপত্তার গাফিলতি ঢাকতেই অভিযুক্তরা কোথাকার তা নিয়ে জল ঘোলা হচ্ছে, সরব তৃণমূল


জানা গিয়েছে এবার আইনিজিবি কিশোর দত্তর নামেই সিলমোহর পড়েছে। রাজ্যের নতুন এজি হতে চলেছেন তিনি। আইনিজিবি দত্ত এর আগে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত রাজ্যের এজি পদের দায়িত্ব সামলেছেন।


রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে ২০২১ সালে নির্বাচন পরবর্তী হিংসা মামলায় বেশ কয়েকবার ধাক্কা খায় রাজ্য। সেই কারণেই নিজের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। এরপরে এই পদে দায়িত্ব নেন আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়।


পদত্যগের পরে রাজ্য সরকারের বিরুদ্ধে মুখ খোলেন তিনি। সৌমেন্দ্রনাথ জি ২৪ ঘণ্টাকে বলেন, 'বুঝতে পেরেছিলাম আমার উপর আস্থা নেই তাহলে সরকারের উপর আমার আস্থা কিভাবে থাকবে? ইস্তফা দেওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না। বিচারপতিরা হল একটি প্রতিষ্ঠান। নিন্দা আমি পছন্দ করি না। স্থানের সম্মান দেওয়া উচিত। একটা বিতর্ক হতে পারে অ্যাডভোকেট জেনারেল হিসেবে, আমি যদি কিছু বলি তাহলে সেটা প্রতিষ্ঠানকেই আক্রমণ করা হবে'।    


আরও পড়ুন: Parliament Security Breach: সংসদ হানায় স্ক্যানারে কলকাতার আরও ১ ছাত্র! দিল্লি পুলিস হাতে চাঞ্চল্যকর তথ্য...


রাজ্যের সদ্য প্রাক্তন অ্যাডভোকেট জেনারেলের আরও বক্তব্য ছিল, 'বিচারপতি মান্থার কোর্ট বয়কট করা নিয়ে আমি আপত্তি জানিয়েছিলাম। আমি এটাকে সমর্থন করতে পারি না। বিচারপতি রায় দেবেন, তার জন্য অ্যাপিলেড ফোরাম আছে'।  


এরপরে এজি পদে প্রাক্তন এজি অ্যাডভোকেট কিশোর দত্তর ফিরে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)