ওয়েব ডেস্ক : রাত পোহালেই রাজ্য মন্ত্রিসভার ৪২ জন সদস্যকে নিয়ে শপথ নেবেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সম্ভাব্য মন্ত্রীদের নামের তালিকা নিয়ে রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠীর সঙ্গে দেখা করার পরই সেই তালিকা ঘোষণা করেন তৃণমূল কংগ্রেস নেত্রী। তালিকায় পুরনো মন্ত্রীদের নাম থাকলেও পাশাপাশি রয়েছে একঝাঁক নতুন মুখ। রয়েছে চমকও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মন্ত্রীদের নাম ঘোষণা করে কাল শপথ মমতার


এক নজরে দেখে নেওয়া যাক সেই নতুন মুখের তালিকা-



শোভন চ্যাটার্জি(মেয়র), শোভনদেব চট্টোপাধ্যায়, আব্দুর রেজ্জাক মোল্লা, শুভেন্দু অধিকারী, অবনী জোয়ারদার, রবীন্দ্রনাথ ঘোষ, চূড়ামণি মাহাত, তপন দাশগুপ্ত, সিদ্দিকুল্লা চৌধুরী, অসীমা পাত্র, বাচ্চু হাঁসদা, গুলাম রব্বানি, সন্ধ্যারানি টুডু, জাকির হোসেন, ইন্দ্রনীল সেন, লক্ষ্মীরতন শুক্লা।     


নতুন মন্ত্রীদের পরিচয়-


শোভন চ্যাটার্জি(মেয়র)। তিনি একাধারে কলকাতা পৌরনিগমের মেয়র ও এবার মন্ত্রীদের তালিকাতেও রয়েছেন।


শোভনদেব চট্টোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন এই বর্ষীয়ান নেতা। এবারই প্রথম তিনি মন্ত্রী হচ্ছেন।


আব্দুর রেজ্জাক মোল্লা। সম্প্রতি তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন প্রাক্তন এই বাম নেতা। এবার ভাঙড় থেকে নির্বাচনে জিতেছেন। মন্ত্রীদের তালিকায় নাম তুলতে সক্ষমও হলেন।


শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামে তৃণমূল কংগ্রেসকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়ে একপ্রকার মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম সেনাপতির কাজ করেছেন এই নেতা। তাই মন্ত্রীদের তালিকায় প্রথম সারিতেই থাকছেন তিনি।


অবনী জোয়ারদার। মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন মন্ত্রিসভায় তিনি স্থান পেয়েছেন। তবে, তাঁকে কোন দপ্তর দেওয়া হচ্ছে তা এখনও পরিষ্কার হয়নি।


রবীন্দ্রনাথ ঘোষ। এক সময়ের বাম দূর্গ বলে পরিচিত কোচবিহারে গত কয়েক বছরে ঘাসফুল ফোটানোর মূল কাণ্ডারী তিনি। তাই অনেকদিন ধরেই 'দিদি'র গুডবুকে থাকা এই নেতাকে এবার মন্ত্রীত্বে রাখার সিদ্ধান্ত নিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।
 
চূড়ামণি মাহাত। জঙ্গলমহল থেকে জিতে এবারের নির্বাচনে বিধায়ক তিনি। সেই সঙ্গে এলাকার উন্নয়নেরও কী দায়িত্ব বর্তাবে তাঁর উপর। জানা নেই। তবে, মন্ত্রীদের তালিকায় নাম রয়েছে তাঁরও।


এছাড়াও যাদের নাম রয়েছে নতুন মুখের তালিকায়-


তপন দাশগুপ্ত। তিনি হুগলী থেকে বিধায়ক হয়েছ্ন।


জেমস কুজুর। বিতর্কিত এই আইপিএস আধিকারিক, আলিপুরদুয়ার থেকে তৃণমূল কংগ্রেসের বিধায়ক হয়েছেন। মন্ত্রীও হবেন এবার।


সিদ্দিকুল্লা চৌধুরী। তাঁকেও রাখা হয়েছে ওই ৪২ মন্ত্রীর তালিকায়।