নিজস্ব প্রতিবেদন- একে তো বেপরোয়া ড্রাইভিং। তার ওপর মাথায় হেলমেট নেই। তবে এবার হেলমেট-হীন চালকদের শিক্ষা দিতে পদক্ষেপ কলকাতা পুলিসের। নো হেলমেট নো পেট্রোল- নিয়ম চালু করতে চলেছে কলকাতা পুলিস। ৮ ডিসেম্বর থেকে বাইক চালকরা হেলমেট না পরে পাম্পে গেলে পেট্রোল পাবেন না।। যদিও এমন নিয়ম আগেও ছিল। রাজ্য সরকারের তরফে হেলমেট-হীন চালকদের পাম্পে পেট্রোল না দেওয়ার নির্দেশ জারি ছিল। তবে শহর ও শহরতলিতে সেই নির্দেশ পালন এখন শিকেয় উঠেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগের নিয়ম শিথিল হয়েছে বহুদিন ধরে। কলকাতা পুলিস কমিশনার অনুজ শর্মা এদিন জানিয়েছেন, ''অনেক সময়ই বাইক চালকরা হেলমেট পরছেন না। এমনকী পিলিয়ন রাইডার-ও হেলমেট ছাড়াই সফর করছেন। ট্রাফিক নিয়ম ভাঙছেন বহু মানুষ। সেই সঙ্গে নিজেদের জীবন ঝুঁকির মধ্যে ফেলছেন। তবে এবার এই অভ্যাস বদলের সময় এসেছে। এবার থেকে হেলমেট না পরলে কোনও বাইক চালক পাম্পে গেলে পেট্রোল দেওয়া হবে না। আমরা এমনই নির্দেশ জারি করছি। সমস্ত পেট্রলপাম্প কর্তৃপক্ষকে এই নিয়ম মেনে চলতে হবে। হেলমেট-হীন চালক বা পিলিয়ান রাইডার থাকলে পেট্রোল দেওয়া যাবে না।''


আরও পড়ুন-  মহার্ঘ্য জ্বালানি, নিত্য প্রয়োজনীয় জিনিসের আরও দাম বাড়ার আশঙ্কায় মধ্যবিত্ত


এর আগে ২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হেলমেট-হীন চালকদের পাম্প থেকে পেট্রোল না দেওয়ার নির্দেশ জারি করেছিলেন। বেশ কিছুদিন সেই নির্দেশ পালন করেছিল পেট্রলপাম্প কর্তৃপক্ষগুলি। এই নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় বাইক চালক ও পাম্প কর্তৃপক্ষের মধ্যে বচসার ঘটনাও সামনে এসেছিল। তারপরই সেই নিয়ম পালন ধীরে ধীরে বন্ধ হয়ে যায়।