নিজস্ব প্রতিবেদন:   মুখ্যমন্ত্রীর উদ্যোগ। পুজো কার্নিভালে বিদেশিদের উত্‍সাহ তুঙ্গে। কার্নিভালের হাত ধরে বিশ্ব দরবারে বাংলার দুর্গাপুজোর ব্র্যান্ডিং নিয়ে আশাবাদী রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিও-র স্ট্রিট কার্নিভালের খ্যাতি জগতজোড়া। উত্‍সবের সময় রোজ রাস্তায় নামেন প্রায় কুড়ি লক্ষ মানুষ। বাংলার দুর্গাপুজোও কিন্তু পিছিয়ে নেই। যে পুজোকে কেন্দ্র করে চল্লিশ হাজার কোটি টাকার ব্যবসা হয়, সেই পুজোকে সারা বিশ্বের দরবারে পৌছে দিতে উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। দেখতে দেখতে তৃতীয় বছরে পৌছে গেল পুজো কার্নিভাল।


আরও পড়ুন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গানে নাচলেন বিদেশিনীরা!


কার্নিভালের ঢঙে সব বড় পুজোকে এক ছাতার তলায় এনে বিসর্জন শোভাযাত্রা। বিদেশি অতিথিদের সামনে তা শোকেস করে বাংলার সবচেয়ে বড় উত্‍সবকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়া। যার হাত ধরে খুলে যেতে পারে অনেক সম্ভাবনার রাস্তা। মুখ্যমন্ত্রীর নির্দেশে নানা দূতাবাসে এবার পৌছে যায় আমন্ত্রণ পত্র।


পুজো কার্নিভালে থাকবেন ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, জার্মানি, ইটালি, চিন, বাংলাদেশ, নেপাল, ভুটান দূতাবাসের প্রতিনিধিরা।  আসছেন ভারতে নিযুক্ত ব্রিটিশ হাই-কমিশনার ডমিনিক অ্যাসকুইথ।  পুজো কার্নিভালে থাকবেন দেশ-বিদেশ থেকে আসা প্রায় ২ হাজার পর্যটক।


আরও পড়ুন: রেড রোডে কার্নিভ্যাল, প্রস্তুতি শেষ পর্যায়ে


মঙ্গলবার কার্নিভালে সুরুচি সঙ্ঘের ট্যাবলোয় মুখ্যমন্ত্রীর গানের সঙ্গে নৃত্য পরিবেশন করবেন ইসকনের বিদেশি ভক্তরা। এদিন সল্টলেক স্টেডিয়ামে দিনভর চলে তার মহড়া।