অর্কদীপ্ত মুখোপাধ্যায়: শাকসবজি থেকে মাছ মাংস মাংস প্রায় সব কিছুরই দাম বেড়েছে কলকাতার বিভিন্ন বাজারে। তবে কলকাতার অন্যতম বড় বাজার মানিকতলায় জিনিসপত্রের দাম রীতিমতো ঊর্ধ্বমুখী। কাঁচা লঙ্কা প্রতি কেজির দাম ৩৫০ টাকা। টমেটো দেড়শ টাকা প্রতি কেজি এবং অন্যান্য নিত্য প্রয়োজনীয় শাকসবজি সব কিছুরই দাম গত এক মাসের তুলনা অনেক বেশি বেড়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একই ঘটনা লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন ধরনের মাছের ক্ষেত্রেও। রবিবারের সকালে মানিকতলা বাজার যেরকম গমগম করত তার তুলনায় আজ অনেকটাই ফাঁকা এই বাজার।


ক্রেতারা বলছেন যে কোনও কিছুতেই হাত দেওয়া যাচ্ছে না। সামান্য আলু এবং পেয়াজই কিছুটা সাধ্যের মধ্যে রয়েছে, বাকি সবই সাধ্যের বাইরে। অনেক কম পরিমাণে জিনিস কিনছেন তারা।


আরও পড়ুন: Om Prakash Mishra | CV Ananda Bose: রাজ্যপালের নির্দেশে তদন্ত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্রর বিরুদ্ধে!


একই সঙ্গে তাদের প্রশ্ন প্রশাসনের তরফ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন এই লাগামহীন দামের বিরুদ্ধে। বিক্রেতাদের বক্তব্য, যে যথেষ্ট পরিমাণে সাপ্লাই না থাকার ফলেই এই দাম বৃদ্ধি। প্রচন্ড গরম গিয়েছে কয়েক দিন আগেই এবং তার সঙ্গে প্রচুর ফসল নষ্ট হয়েছে। সেটাও এই দাম বৃদ্ধির আরও একটা কারণ। সব মিলিয়ে দ্রুত এই দামের লাগামহীন বৃদ্ধির সুরাহা যদি না হয় সেই ক্ষেত্রে রীতিমতো টান পড়তে চলেছে মধ্যবিত্তের হেঁসলে।


পাশপাশি রবিবার সকালে এই লাগামহীন মূল্যবৃদ্ধি নিয়ে ট্যুইট করেছেন বিরোধী দলনেতা। সোশ্যাল মিডিয়ায় এল্টি পোস্ট করে রাজ্য সরকারকে সরাসরি আক্রমণ করেছেন তিনি। সঙ্গে একই পোস্টে বিভিন্ন দ্রব্যের বাজারদর উলে ধরেছেন তিনি।