নিজস্ব প্রতিবেদন : কলেজে ভর্তির ক্ষেত্রে 'অরাজকতা' রুখতে একযোগে মাঠে-ময়দানে নামলেন মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী। সোমবার সকালে নবান্ন যাওয়ার পথে ভর্তি পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আচমকা পৌঁছে যান আশুতোষ কলেজে। অন্যদিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই জয়পুরিয়া ও মণীন্দ্র কলেজে গিয়ে হাজির হন শিক্ষামন্ত্রী পার্থ চট্টপোধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্যজুড়ে কলেজগুলিতে ভর্তি নিয়ে তোলাবাজি চলছে। কলেজে ভর্তির ক্ষেত্রে মোটা টাকা চাইছেন ছাত্রনেতারা। বেশ কিছুদিন ধরেই এমন অভিযোগ আসছিল। এরপরই এদিন সকালে তোলাবাজির অভিযোগে জয়পুরিয়া কলেজের প্রাক্তন ছাত্র সংসদ নেতা তিতান সাহাকে গ্রেফতার করে পুলিস। তারপরই পার্থ চট্টোপাধ্যায়কে নিজ বাসভবনে তলব করেন মমতা বন্দ্যোপাধ্যায়। একদফা তাঁদের মধ্যে কথা হয়। এমন ঘটনা কড়া হাতে দমন করার জন্য শিক্ষামন্ত্রীকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।


মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরই বৈঠকের কলেজে কলেজে পরিদর্শনে বেরিয়ে পড়েন পার্থ চট্টোপাধ্যায়। উত্তর কলকাতার দুটি কলেজ- জয়পুরিয়া ও মণীন্দ্রতে পৌঁছে যান তিনি। খতিয়ে দেখেন দুটি কলেজের ভর্তি প্রক্রিয়ার সার্বিক পরিস্থিতি। কলেজে ভর্তি হতে আসা পড়ুয়া ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন তিনি।


কী বললেন শিক্ষামন্ত্রী?
কলেজে ভর্তির ক্ষেত্রে কোনওরকম বেনিয়ম, অরাজকতা বরদাস্ত করে হবে না বলে স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তাঁর সাফ বক্তব্য, দোষ প্রমাণ হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রতিটি অভিযোগ খতিয়ে দেখা হবে। অভিযোগে সত্যতা থাকলে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে। পাশাপাশি, এই তোলাবাজিতে বাইরের কোনও 'মদত' আছে কিনা, তাও খতিয়ে দেখা হবে।


আরও পড়ুন, হঠাত্ আশুতোষে মমতা!


এদিন শিক্ষামন্ত্রীকে হাতের কাছে পেয়ে অনেকেই ভর্তি 'করিয়ে দেওয়া'র জন্য অনুরোধ জানান। কিন্ত ভর্তি হওয়ার বিষয়ে তাঁর কিছু-ই করার নেই বলে অভিভাবক ও পড়ুয়াদের স্পষ্ট জানিয়ে দেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, "কোনও অনিয়ম হয়ে থাকলে সেটাই দেখার, আমি সেটাই দেখতে এসেছি।" শুনুন শিক্ষামন্ত্রীর বক্তব্য-