ওয়েব ডেস্ক:ফের প্রতিবাদ মিছিল যাদবপুরে। ন্যাপকিন কান্ডের জেরে কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নিলে তার প্রতিবাদ করা হবে, এই বার্তা দিয়েই আজ মিছিল করেন ছাত্রছাত্রীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অন্যদিকে,ইঞ্জিনিয়ারিং-এর ফেস্টের সময় যে যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল, তার তদন্ত কমিটিতে  ছাত্রপ্রতিনিধি রেখে দ্রুত তদন্ত শেষ করার দাবিও জানিয়েছেন ছাত্রছাত্রীরা। এদিনের মিছিলে, হোক কলরবের মিছিলের তুলনায়, ছাত্রছাত্রীর সংখ্যা ছিল উল্লেখযোগ্যভাবে কম।    


স্যানিটারি ন্যাপকিনকাণ্ডে আন্দোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলে ফের বড়সড় আন্দোলন দানা বাঁধবে। স্পষ্ট জানিয়ে দিলেন যাদবপুরের ছাত্রছাত্রীরা। গতকালই এই কাণ্ডের বিরুদ্ধে গণকনেশন করা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। ছাত্রছাত্রীদের স্পষ্ট হঁশিয়ারি, আন্দোলনের ওপর সরকারি হস্তক্ষেপ মানবেন না তাঁরা।   


লিঙ্গবৈষম্য,শ্লীলতাহানি ও ধর্ষণের প্রতিবাদে স্যানিটারি ন্যাপকিনকে হাতিয়ার করেছেন যাদবপুরের ছাত্রছাত্রীরা। আর প্রতিবাদের এই ধরন নিয়ে দানা বেধেঁছে বিতর্ক।  ছাত্রছাত্রীদের আন্দোলনের পন্থায় তাঁরা যে খুশি নন তা বুঝিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারা একাজ করেছে তা খুঁজে বার করতে গড়া হয়েছে তিন সদস্যের তদন্ত কমিটি। কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষামন্ত্রীও। জানিয়েছিলেন, যারা এ ধরনের কাণ্ড ঘটিয়েছেন তাঁদের বিরুদ্ধে গণকনভেনশন করা হবে।


বিশ্ববিদ্যালয় চত্বরে স্যানিটারি ন্যাপকিন সেঁটে প্রতিবাদের ধরন নিয়ে বিতর্ক থাকতে পারে, মানছেন ছাত্রছাত্রীদের একাংশ। কিন্তু, তাঁদের সাফ কথা, আন্দোলনকারীদের ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা  সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না।


পরবর্তী পদক্ষেপ ঠিক করতে বুধবার নিজেদের মধ্যে আলোচনায় বসে আর্টস ও ইঞ্জিনিয়ার ফ্যাকাল্টির ছাত্রছাত্রীরা।বিশ্বিবিদ্যালয় কর্তৃপক্ষ বা সরকারের তরফে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলে ফের যে  বড়সড় আন্দোলন হবে, তা নিয়ে দ্বিমত নেই যাদবপুরের।