নিজস্ব প্রতিবেদন: 'ভোট পরবর্তী অশান্তি' (Post-Poll violence) মামলায় CBI তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। হাইকোর্টের এই নির্দেশকে হাতিয়ার করে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ শানাল বিজেপি (BJP)। গেরুয়া শিবিরের তোপ, হাইকোর্টের রায় থেকে স্পষ্ট খুন আটকাতে পারেনি মমতা সরকার। কারণ মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার গুন্ডাদের পক্ষে। শাসক দলের মদতে ভোটের পর বাংলায় হিংসা চলেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার হাইকোর্টের (Calcutta High Court) রায়দানের পরেই দিল্লিতে সাংবাদিক বৈঠক করে বিজেপি। সেখানে অভিযোগ করা হয়, "ভোটের ফল ঘোষণার পর আনন্দের মুহুর্তকে শাসক দল হিংসার মুহূর্তে পরিণত করেছে। সেখানে তৃণমূলের মদতেই হিংসা চলেছে। ভোটের ফল ঘোষণার পর লাগাতার হিংসার ঘটনা ঘটেছে। বিরোধীদের চিহ্নিত করে হামলা করা হয়েছে। মহিলাদের ধর্ষণ করা হয়েছে, ঘর ভাঙা হয়েছে, হত্যা হয়েছে। অভিযোগকারীদের মামলা তুলতে হুমকি দেওয়া হয়েছে।"


আরও পড়ুন: Afghanistan: চোখেমুখে এখনও আতঙ্ক, কাবুল থেকে প্রাণ নিয়ে ফিরলেন পিকনিক গার্ডেনের যুবক


হাইকোর্টের বুধবারের রায় নিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইটে তিনি লেখেন, 'শাসক দল পশ্চিমবঙ্গকে রাজনৈতিক হিংসার আখড়ায় পরিণত করেছে। কলকাতা হাইকোর্টের ৫ বিচারপতির বেঞ্চের ঐতিহাসিক এই রায় বলে দিচ্ছে, গণতন্ত্র রক্ষা করতে ব্যর্থ সরকার। আইন হল সংবিধান ও গণতন্ত্রের গুরুত্বপূর্ণ পিলার।'



আরও পড়ুন: Kolkata: 'ভোট পরবর্তী অশান্তি' মামলায় CBI তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের


কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) রায়কে স্বাগত জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। সাংবাদিক সম্মেলনে রাজ্যের তৃণমূল সরকারকে তোপ দেগেছেন রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। তিনি বলেন, "পশ্চিমবঙ্গের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এবং রাজনৈতিক ও সামাজিক বহুত্ববাদকে রক্ষা করতে হাইকোর্টের রায় গুরুত্বপূর্ণ। আমরা তাঁকে স্বাগত জানাচ্ছি।" ' ভোট পরবর্তী অশান্তি' মামলায় বুধবার CBI তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে সিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। খুন, ধর্ষণ, গুরুতর অপরাধের মামলার তদন্ত করবে সিবিআই। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করবে সিট। ছ'সপ্তাহের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 


জানা গিয়েছে কলকাতার পুলিস কমিশনার সৌমেন মিত্র, সুমন বালা সাহু, রণবীর কুমার, ৩ আইপিএসকে নিয়ে সিট গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে কাজ করবে ওই সিট। বৃহস্পতিবার রায়দানের সময় বিচারপতি জানান, " আর কোনও অভিযোগ থাকলে ডিভিশন বেঞ্চে জানাতে হবে। নতুন ডিভিশন বেঞ্চ গঠন করা হবে। রাজ্য সরকারকে শীঘ্রই ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।"