জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুজোর আগেই পুজো! ক্যালেন্ডারের পাতায় ১ অক্টোবর মহাষষ্ঠী। কিন্তু তার আগে আজ বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর-ই, তিলোত্তমার আকাশে-বাতাসে পুজো পুজো ভাব। পুজো পুজো গন্ধ। আগমনীর আবাহনের আনন্দে মাতোয়ারা সবাই। সরগরম শহর কলকাতা। আর এই সবের পিছনে রয়েছে প্রাক পুজো শোভাযাত্রা। বিসর্জনে নয়, এবার আবাহনেই কার্নিভ্যাল। কলকাতার পুজোকে ইউনেস্কোর স্বীকৃতি। কলকাতার পুজোকে ওয়ার্ল্ড হেরিটেজ স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। সেই স্বীকৃতি উদযাপনেই আজ শহর জুড়ে দুর্গাপুজোর কার্নিভ্যাল। ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে কলকাতার বুকে শোভাযাত্রা। ২৩ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকের পর যার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, ডাক্তার তনুশ্রীর কাঁধে গণেশের দায়িত্ব! নাইট আউলের চমক শিলিগুড়িতে


বর্ণাঢ্য এই শোভাযাত্রায় অংশ নেবে শহরের উত্তর থেকে দক্ষিণ অন্তত ১৩৫টি পুজো কমিটি। শহরের ছোট-বড় প্রায় সব পুজো কমিটিগুলিই এই শোভাযাত্রায় অংশ নেবে। বেলা দুটোয় শুরু হবে শোভাযাত্রা। সেই উপলক্ষে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তৃতি। তুঙ্গে সাজ সাজ রব। শোভাযাত্রায় অংশ নেবে ইউনেস্কোর প্রতিনিধিও। বৃহস্পতিবার বেলা দুপুর ২টোয় জোড়াসাঁকো থেকে শুরু হবে এই বর্ণাঢ্য শোভাযাত্রা। জোড়াসাঁকো তোরণের সামনে থেকে শুরু হবে শোভাযাত্রা। জোড়াসাঁকো থেকে এই শোভাযাত্রা শুরু হয়ে গিরিশ পার্ক, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, ডোরিনা ক্রসিং, রানি রাসমণি অ্য়াভিনিউ হয়ে শেষ হবে রেড রোডে। দলমত নির্বিশেষে সবাইকে এই শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এখন শোভাযাত্রার জন্য কলকাতার বেশ কিছু রাস্তার যান নিয়ন্ত্রণ করা হবে এদিন। দুপুর ১টা থেকে ৪টে পর্যন্ত বন্ধ থাকবে সেন্ট্রাল অ্যাভিনিউ, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, রেড রোড, ডোরিনা ক্রসিং ও রানি রাসমণি অ্যাভিনিউ। সেজন্য উত্তরমুখী যানকে ঘুরিয়ে দেওয়া হবে বেন্টিঙ্ক স্ট্রিট ও রবীন্দ্র সরণি দিয়ে। দক্ষিণমুখী যান আচার্য জগদীশচন্দ্র বোস রোড, হাওড়ামুখী যান স্ট্র্যান্ড রোড এবং শিয়ালদাগামী যান এজেসি বোস রোড ও এপিসি রায় রোড দিয়ে ঘুরে যাবে। 



এদিন শোভাযাত্রার শুরুর আগেই টুইট করে উৎসবের আগাম সুর বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। মমতা লিখেছেন, 'দুর্গাপুজো আমাদের আবেগের সঙ্গে জড়িয়ে। সবরকম সংকীর্ণতার ঊর্ধ্বে আমাদের একত্রিত করে দুর্গাপুজো। আধ্যাত্মিকতার সঙ্গে শিল্পের মেলবন্ধন ঘটায় দুর্গাপুজো। বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ার জন্য় ইউনেস্কোকে ধন্যবাদ।' অন্যদিকে পাল্টা টুইটে আবার কটাক্ষ করেছেন বিজেপি নেতা অমিত মালব্য। তিনি লিখেছেন, 'শোভাযাত্রা করে কৃতিত্ব নিতে চাইছেন মুখ্যমন্ত্রী। দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতির জন্য কৃতিত্ব নিতে চাইছেন। এই স্বীকৃতিতে ওনার কোনও ভূমিকা নেই। এটাই সত্যি। সংগীত নাটক অ্যাকাডেমির উদ্যোগেই এই স্বীকৃতি।'


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)