অয়ন ঘোষাল: স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ ঘিরে প্রস্তুতি সম্পূর্ণ রেড রোডে। এবারই প্রথম পুলিসের পাশাপাশি স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে রেড রোডে অংশ নেবে সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্ট। এতদিন পর্যন্ত শুধুমাত্র প্রজাতন্ত্র দিবসেই রেড রোডের কুচকাওয়াকে অংশ নিতে দেখা যেত সেনাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ ছাড়াও এবার পুরুলিয়া সৈনিক স্কুলের ৭৮ পড়ুয়া (৬০ ছাত্র ও ১৮ ছাত্রী) এবার অংশ নিচ্ছে কুচকাওয়াজে। থাকছে রাজ্য ও কলকাতা পুলিসের একাধিক বাহিনীর মার্চ পাস্ট, বেশ কিছু স্কুল পড়ুয়াদের কুচকাওয়াজ, রাজ্য সরকারের বিভিন্ন দফতরের  প্রায় ১২টি সুসজ্জিত ট্যাবলো।


রেড রোডকে ভাগ করে নেওয়া হয়েছে ১৪টি আলাদা জোনে। ভিভিআইপি, ভিআইপি এবং সাধারণ আমন্ত্রণ পত্র অনুযায়ী আলাদা করা হয়েছে বসার জায়গা। কুচকাওয়াজের দর্শক হিসেবে হাইকোর্ট ও লোয়ার কোর্টের বর্তমান ও অবসরপ্রাপ্ত বিচারপতি, সাংসদ, বিধায়ক, মন্ত্রী, সবার জন্য আলাদা আলাদা জোন চিহ্নিত করে বসার আসন রাখা হয়েছে। সব মিলিয়ে মঙ্গলবার রেড রোডের কুচকাওয়াজ দেখবেন প্রায় ১০ হাজার দর্শক। তাদের নিরাপত্তার দেখভালের জন্য তৈরি হয়েছে স্পেশাল কম্যান্ডো ফোর্স ও কুইক রেসপন্স টিম।


যান নিয়ন্ত্রণ


সোমবার রাত ১০টা থেকে মঙ্গলবার প্যারেড শেষ না হওয়া পর্যন্ত (বেলা ১২টা) রেড রোডে যান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।


১৫ অগস্ট প্যারেড শুরু সকাল ১০.৩০ মিনিটে এবং প্যারেড শেষ বেলা ১২টায়।


মেয়ো রোডে সমস্ত রকম যান চলাচল বন্ধ থাকবে। শুধুমাত্র প্যারেড দেখতে আসা গাড়িকে স্টিকারের ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হবে।


সেন্ট জর্জ গেট রোড, স্ট্যান্ড রোড হয়ে রাজা উডমাউন্ট স্ট্রিট পর্যন্ত রাস্তায় সমস্ত পণ্যবাহী গাড়ি নিষিদ্ধ। পাশাপাশি সেন্ট্রাল এভেনিউ দিয়ে দক্ষিণমুখী যান চলাচল নিয়ন্ত্রিত হবে। জহরলাল নেহরু রোড (উভয় দিকে) সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত বন্ধ।


আরও পড়ুন: JU Student Death: 'বিভিন্ন জায়গায় সিগারেটের ছ্যাঁকা, নির্মমভাবে মারধর করা হয়েছে স্বপ্নদীপকে'!


সম্পূর্ণ বন্ধ থাকবে যে যে রাস্তা (কাল সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত)


হেস্টিংস মোড় থেকে খিদিরপুর রোড (জহরলাল নেহরু আইল্যান্ড, ফোর্ট উইলিয়াম), রানী রাসমণি এভিনিউ, রাজভবন পশ্চিম ও দক্ষিণ রোড, পলাশী গেট রোড, কিংসওয়ে, ডাফরিন রোড, আউট্রাম রোড, এসপ্ল্যানেড র‌্যাম্প।


ভিভিআইপি ও ভিআইপি গাড়ি


মেয়ো রোড, ডাফরিন রোড ক্রসিংয়ে এসে গাড়ী ছেড়ে দিতে হবে।


দক্ষিণমুখী যান চলাচল


ওল্ড কোর্ট হাউস স্ট্রিট দিয়ে যাওয়া গাড়ি এসপ্ল্যানেড রো ইস্ট এবং গভর্মেন্ট প্লেস ইস্ট (রাজভবনের সামনে দিয়ে) ঘুরিয়ে দেওয়া হবে।


আরও পড়ুন: JU Student Death: অভিযুক্তরা আরও বিপাকে, স্বপ্নদীপের মৃত্যুতে এবার পকসো ধারায় মামলা!


ধর্মতলার সরকারি বাস স্ট্যান্ড


মঙ্গলবার প্যারেড শেষ না হওয়া পর্যন্ত শুধুমাত্র কার্জন পার্ক লাগোয়া রানি রাসমণি এভিনিউ দিয়েই ডিপোতে প্রবেশ ও প্রস্থান করতে পারবে বাস।


মঙ্গলবার পুলিসের ব্যবস্থাপনা ও ডেপ্লয়মেন্ট


১৫ অগস্ট রেড রোডে থাকবে ট্রাফিক সহ ২০০০ ফোর্স। সঙ্গে থাকবে ৩টি কিউআরটি এবং ৬ ওয়াচ টাওয়ার।


রেড রোডকে ১৩ জোন এবং ৮৬ সেক্টরে ভাগ করা হয়েছে। থাকছে ৬ পুলিশ অ্যাসিস্টান্স বুথ। ডিসি পদমর্জাদার অফিসার থাকবেন ১৯ জন এবং এসি পদমর্যাদার ৪৬ জন। থাকবেন ৯০ ইনস্পেক্টর।


শহর জুড়ে ১০০টি নাকা পয়েন্ট তৈরি হয়েছে এবং শুরু হয়েছে পাশাপাশি শুরু হয়েছে গেস্ট হাউস চেকিং।   


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)