নিজস্ব প্রতিবেদন: সপ্তাহের শুরুতেই ছাত্র আন্দোলনে উত্তপ্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সোমবার কাউন্সেলিং ফি হ্রাস এবং স্বচ্ছ মেধাতালিকা প্রকাশের দাবিতে ফের অবস্থান বিক্ষোভের পথে হাঁটল স্টুডেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই)। পড়ুয়াদের অভিযোগ, বছর ঘুরলেও দাবি মানেনি কলেজ কর্তৃপক্ষ। শনিবার প্রকাশিত হয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের প্রবেশিকার ফল। তবে প্রকাশ করা হয়নি পূর্ণাঙ্গ মেধাতালিকা। ফলে পড়ুয়াদের মধ্যে চরম বিভ্রান্তি তৈরি করেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পড়ুয়ারদের কথায়, সোমবার প্রবেশিকার ফলাফলের ভিত্তিতে ব়্যাঙ্ক কার্ড  প্রকাশিত হয়েছে। এ ক্ষেত্রে ছাত্রছাত্রীরা নিজের নম্বরটুকুই দেখতে পাচ্ছেন। পূর্ণাঙ্গ মেধাতালিকা প্রকাশ না হওয়ায় অন্যেরা কে কত নম্বর পেয়েছেন, মেধাতালিকায় কার অবস্থান কোথায় এসব না জেনেই একটা মোটা অঙ্কের টাকা দিয়ে কাউন্সেলিং-এ যোগ দিতে হচ্ছে পড়ুয়াদের। এ বিষয়ে পড়ুয়াদের অভিযোগ, ২০১৭ অবধি কাউন্সেলিং ফি ১০০ টাকা থাকলেও ২০১৮-তে এক লাফে তা বেড়ে হয় ৫০০ টাকা। যার তীব্র বিরোধিতা করছেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।


আরও পড়ুন: মেট্রোয় মরণফাঁদ! কর্তৃপক্ষের বিরুদ্ধে জোড়া মামলা রুজু পুলিসের


উল্লেখ্য, গত বছর প্রথমে একই ভাবে প্রবেশিকার মেধাতালিকা প্রকাশ করেনি প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষার দায়িত্বে থাকা রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। যা নিয়ে আন্দোলনে নেমেছিলেন প্রেসিডেন্সির পড়ুয়ারা। তারপর বাধ্য হয়েই মেধাতালিকা প্রকাশ করা হলেও কাউন্সেলিং ফি-তে কোনও বদল হয়নি। বছর ঘুরেও ছবিটা একই। ফি কমানো দূরঅস্ত, মেধাতালিকাও প্রকাশ করল না কর্তৃপক্ষ। ফলে মাথাচাড়া দিয়ে উঠেছে সেই পুরনো বিতর্ক।


ছাত্র সংগঠনের সদস্য ঋতুরাজ পালের কথায়, "কর্তৃপক্ষ আজ মেরিট লিস্ট প্রকাশের আশ্বাস দিলেও এখনও তা বাস্তবায়িত হয়নি।" ঋতুরাজ আরও জানিয়েছেন, 'র‍্যাঙ্ক কার্ডে সিরিয়াল নম্বর লেখা নেই। পড়ুয়ারা বুঝতে পারছে না তাঁদের স্থান কোথায়, কী ভিত্তিতে কাউন্সিলিং হবে। অথচ সিরিয়াল নম্বরই ভর্তির ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে।' কাজেই স্বচ্ছ মেধাতালিকা প্রকাশ এবং ফি না কমানো পর্যন্ত অবস্থানে তাঁরা অনড় থাকবেন বলেই সাফ জানিয়েছেন।