জি ২৪ ঘণ্টা ডিজিয়াল ব্যুরো: নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রবিবার নেওয়া হচ্ছে প্রাইমারি টেট। নকল ঠেকাতে এলাহি ব্যবস্থা নিয়েছে প্রাইমারি শিক্ষা পর্যদ। কোনওরকম ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। পরীক্ষাকেন্দ্রে আসেপাশে সকাল দশটা থেকে তিনটে পর্যন্ত কোনও ফটোকপির দোকান খোলা থাকবে না। এরপরও পরীক্ষায় বিঘ্ন ঘটানের চেষ্টার আশঙ্কা করলেন পর্ষদ সভাপতি গৌতম পাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- চট্টগ্রামে ধেয়ে এল ঈশান সুনামি! দ্রুততম দ্বি-শতরানে তছনছ করলেন সব ওয়ানডে রেকর্ড


টেট-র আগে পর্যদ সভাপতি আজ সাংবাদিক সম্মেলনে বলেন, রাজ্যে মোট ৬ লাখ ৯০ হাজার ৯৩৪ জন পরীক্ষার্থী টেটে বসবেন। মোট ১৪৬০টি পরীক্ষাকেন্দ্র পরীক্ষা নেওয়া হবে। সবচেয়ে বেশি পরীক্ষার্থী রয়েছেন মুর্শিদাবাদে। বায়েমেট্রিক অথেন্টিকেশনের পর পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্র ঢুকতে পারবেন। পর্ষদ ও প্রশাসনের কাছে সুনির্দিষ্ট খবর আছে, কেউ কেউ এই পরীক্ষা ব্যবস্থায় বিঘ্ন ঘটাতে চাইছেন। নির্দিধায় বলছি, প্রশাসন সতর্ক রয়েছে। তার সঙ্গে বিষয়টি নিয়ে পর্ষদও অবগত রয়েছে ও সতর্ক রয়েছে।  যদি দেখি কোনও পরীক্ষার্থী পরীক্ষাবিধি পালন না করে বিঘ্ন সৃষ্টির চেষ্টা করছেন অথবা বাইরের কোনও লোক বিঘ্ন ঘটনোর চেষ্টা করছেন তাহলে প্রশাসনের কাছে কঠোরতম শাস্তির সুপারিশ করব। 


কেন খবরের ভিত্তিতে পরীক্ষায় বিঘ্ন ঘটনোর চেষ্টা হবে বলে মনে করা হচ্ছে? পর্যদ সভাপচি গৌতম পাল বলেন, সেটা এখনও আপনাদের বলব না। তবে আমাদের কাছে সুনির্দিষ্ট খবর রয়েছে। ফের স্পষ্ট করে দিচ্ছি, পরীক্ষায় কোনওরকম বিঘ্ন ঘটানোর চেষ্টা ঠেকাতে প্রশাসন অতি সতর্ক রয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রগুলির উপরে নজরদারি চালাতে ওয়াররুম তৈরি করা হয়েছে।


টেট নিয়ে এ বার গোড়া থেকেই বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এব‌ং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে আগেই নির্দেশিকা জারি হয়েছে। ১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে।


অবশ্যই নিজের কোনও একটি ফটো আইডেন্টিটি কার্ড যেমন আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স যা সঙ্গে আছে তা নিতে ভুলবেন না। ব্ল্যাক বলপয়েন্ট পেন একটি বা দুটি রাখা বাঞ্ছনীয়। ঘড়ি, গয়না পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। কোনও স্টেশনারি বস্তু, লিখিত বা ছাপানো অবস্থায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।


পরীক্ষার হল/রুমে ঢোকার জন্য প্রার্থীকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে। নইলে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি মিলবে না। প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ীই বসতে হবে। সেই সঙ্গে কাগজের টুকরো, পেন্সিল বাক্স, প্লাস্টিকের পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড কিচ্ছু নিয়ে বসা যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)