নিজস্ব প্রতিবেদন: যেদিন পেট্রোলও ডিজেলের শুল্ক কমানোর কথা ঘোষণা করল কেন্দ্র, সেদিন নিত্যযাত্রীদের জন্য সুখবর শোনাল রাজ্য। পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়ে দিলেন, বাসের ভাড়া বাড়ছে না। তাহলে জ্বালানির খরচ আসবে কোথা থেকে? বেসরকারি বাসমালিকদের বিকল্প উপায়ও বাতলে দিলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েক মাস ধরে লাগাতার দাম বাড়ছে পেট্রোপণ্যের। বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছেন বেসরকারি মালিকরা। ভাড়া দাবিতে রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা। এদিন বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে, বাসের ভাড়া কিন্তু বাড়ছে না। কেন?  রাজ্যের বক্তব্য, এখনই বাসের ভাড়া বাড়লে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে। কেন্দ্রের পেট্রল-ডিজেলের দাম বাড়াবে, আর রাজ্যে বাসের দাম বাড়বে, এটা সমাধান নয়। বরং এই পরিস্থিতিতে বিকল্প উপায় খুঁজে বের করতে হবে।


আরও পড়ুন: Tiger Attack: বাঘের হামলায় জখম, কমিশনের নির্দেশে অস্ত্রোপচারের দায়িত্ব নিল বেসরকারি হাসপাতাল


কী সেই উপায়? পুরানো ডিজেলচালিত বাসকে ব্যাটারিচালিত বাসে রূপান্তরিত করার পরিকল্পনা নিয়েছে রাজ্য। এরজন্য বেসরকারি বাস মালিকদের বিশেষ প্যাকেজও দেওয়া হবে। সূত্রে খবর, যে দুটি ডিজেলচালিত বাসকে ইতিমধ্যেই ব্যাটারিচালিত বাসে রূপান্তরিত করা হয়েছে, সেই দুটি বাস কিন্তু যথেষ্ট ভালো পরিষেবা দিচ্ছে। সেকারণেই এবার আরও বড়মাপে এই পরিকল্পনা নেওয়া হচ্ছে। 


এদিকে দীপাবলিতে পেট্রোল ও ডিজেলে শুল্ক কমানোর কথা ঘোষণা করল মোদী সরকার। প্রতি লিটার পেট্রোলে শুল্ক কমল ৫টাকা, আর ডিজেলে ১০ টাকা।  ফলে আগামীকাল থেকে পেট্রল ও ডিজেল দাম কমতে চলেছে। কেন্দ্রের দাবি, এই সিদ্ধান্তের ফলে রবি মরসুমে সুবিধা পাবেন কৃষকরা। রাজ্যগুলিকেও ভ্যাট কমানোর আবেদন করা হয়েছে।