ওয়েব ডেস্ক : রাজ্যে এই প্রথম কোনও হাসপাতালে হেলিপ্যাড গড়ে তোলার প্রস্তাব।  কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালেই হেলিপ্যাড তৈরির উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। স্বাস্থ্য দফতরের অনুমোদন চাওয়া হয়েছে। সবুজ সঙ্কেত পেলেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে অনুমতি চাইবে কর্তৃপক্ষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বেশ কিছুদিন ধরেই চর্চা চলছিল। শেষ পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিল রোগী কল্যাণ সমিতি। প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে স্বাস্থ্য দফতরে। স্বাস্থ্য দফতর থেকে সবুজ সঙ্কেত পেলেই তা পাঠানো হবে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকে। সেখান থেকেই চূড়ান্ত অনুমতি প্রয়োজন। কেন হেলিপ্যাড গড়ে তোলার উদ্যোগ কলকাতা মেডিক্যাল কলেজে? মেডিক্যাল কলেজের অধ্যক্ষ তপন কুমার লাহিড়ী জানিয়েছেন, প্রত্যন্ত এলাকায় যদি কারও মেডিক্যাল এমারজেন্সি হয়, তাঁকে দ্রুত নিয়ে আসা যাবে চিকিত্সার জন্য। এছাড়াও হেলিপ্যাড থাকলে অঙ্গ প্রতিস্থাপনের জন্য দ্রুত অঙ্গ স্থানান্তরও করা সম্ভব।


হেলিপ্যাড তৈরির জায়গাও চিহ্নিত করে ফেলেছে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রশাসনিক ভবন ও MCH ভবনের মাঝে অনেকটা জায়গা রয়েছে। সেখানে ২টি ক্যান্টিন এবং একটি স্টাফ কোয়ার্টার। সেগুলিকে সরিয়ে সেখানেই মাথা তুলবে ১০ তলা অ্যাক্সিডেন্ট অ্যান্ড ট্রমা কেয়ার সেন্টার। তারই ছাদে হেলিপ্যাড তৈরি করতে চাইছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।


কলকাতার আরও ২ সরকারি হাসপাতালে হেলিপ্যাড তৈরির উদ্যোগ নেওয়া হয়। SSKM এবং RG KAR হাসপাতাল কর্তৃপক্ষ হেলিপ্যাড তৈরির চেষ্টা করেছিল। তবে SSKM-এর ট্রমা কেয়ারের ছাদে হেলিপ্যাড বানানোর ছাড়পত্র দেয়নি প্রতিরক্ষা দফতর। নির্মাণগত ত্রুটির কারণে RG KAR-এর ট্রমা কেয়ার সেন্টারের ছাদেও হেলিপ্যাড তৈরি সম্ভব হয়নি। আর এরপরই কলকাতা মেডিক্যালে হেলিপ্যাড তৈরির উদ্যোগ। এখন দেখার কলকাতা মেডিক্যাল হেলিপ্যাড তৈরির অনুমতি পায় কি না।


আরও পড়ুন, PHD সমস্যা সমাধানে এবার উদ্যোগী রাজ্য