অর্ণবাংশু নিয়োগী: জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলায় মারাত্মক জখম সিআরপিএফ জওয়ান এখন বিশেষভাবে সক্ষম। চাকরি নেই, বেতন নেই। চাকরি পরবর্তী কোনও সুয়োগ সুবিধেও নেই। বাধ্য হয়েই আদালতের দ্বারস্থ প্রাক্তন সিআরপিএফ জওয়ান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৬ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার মুখে পড়ে যায় সিআরপিএফের একটি দল। সেই দলে ছিলেন নবদ্বীপের নিগমপ্রিয় চক্রবর্তী। ওইবছর ২৫ মে শ্যুটিং প্রাকটিস শেষ ক্যাম্প ফিরছিলেন তাঁরা। মোট ৩টি ছোট গাড়ি ও একটি বাসে চড়ে ফিরছিলেন জওয়ানরা। সেই সময় তাদের উপরে হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় শহিদ হন ৫ সিআরপিএই জওয়ান। নিগমপ্রিয় বাম হাতে একটি গুলি লাগে। অন্য একটি গুলি লাগে তার শিরদাঁড়ায়। সেই গুলিটি এখনও সেখানে বিঁধে রয়েছে। ওই গুলির লড়াইয়ে একা হাতে বেশ কয়েকজন জঙ্গিকে ঘায়েল করেন নিগমপ্রিয়। তার লড়াইয়ের জন্য জওয়ানদের বাসে উঠতে পারেনি জঙ্গিরা।  


পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া সার্টিফিকেট অনুযায়ী বর্তমানে  ৮০ শতাংশ বিশেষভাবে সক্ষম নিগমপ্রিয়। এখন চিকিত্সা চললেও চাকরি পরবর্তী কোনও সুযোগ সুবিধে তিনি পাচ্ছেন না। এনিয়ে কলকাতা হাইরোর্টের দ্বারস্থ হলেন তিনি।


আদালতে নিগমপ্রিয়র দাবি, জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে মারাত্মক আহত হয়ে কেরিয়ার শেষ হয়ে গেলেও তাকে চাকরি পরবর্তী কোনও সুযোগ সুবিধে দেওয়া হচ্ছে না। Gallantry Award এর জন্য তাঁর নাম সুপারিশ করা হয়নি। একবারের জন্যও তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়নি। চিকিত্সার জন্য যাতায়াতের খরচ তাঁকেই বহন করতে হয়।


বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিন্দম মুখোপাধ্য়ায়ের নির্দেশ, সিআরপিএফ কর্তৃপক্ষ একটি মেডিক্য়াল বোর্ড গঠন করে চিকিত্সা করাবেন। মামলাকারীর আইনজীবী সুদীপ্ত পান্ডা বলেন, তিন মাসের মধ্য়ে ওই কাজ করতে হবে সিআরপিএফকে। দেখতে হবে তিনি জওয়ান হিসেবে কাজ করতে না পারলে তাঁকে অফিসিয়াল ডিউটি দিতে হবে। যতদনি পর্যন্ত না এই ব্যবস্থা হয় ততদিন তাকে বেতন দিতে হবে। পাশাপাশি গ্যালান্ট্রি অ্য়াওয়ার্ড দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে।


আরও পড়ুন-কাঁদলেন লক-আপে, বার বার মায়ের কথা অর্পিতার মুখে!  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)