মৌমিতা চক্রবর্তী: সিপিএমে বয়স-বির্তক। 'বয়স যোগ্যতার মাপকাঠি হতে পারে না', নিয়ম বদলের দাবি উঠল দলের রাজ্য কমিটির বৈঠকের দ্বিতীয় দিনে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পক্ককেশ নেতারা নন, ভরসা তরুণ ব্রিগেড। অনেক ভাবনাচিন্তার পর সদস্যদের বয়সের উর্ধ্বসীমা বেঁধে দিয়েছে সিপিএম পলিটবুরো।  এতদিন ছিল ৮০। এখন কমে ৭৫। বাংলায়  সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলী সিদ্ধান্ত,  ৭২ বছরের বেশি বয়সী কাউকে রাজ্য কমিটিতে রাখা হবে না। সঙ্গে আগের মতোই ষাটোর্ধ্ব কোনও নেতা নতুন করে কমিটির সদস্য না করার সিদ্ধান্ত বলবৎ রয়েছে। বয়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে জেলা, এরিয়া, এমনকী জোনাল কমিটিতেও। আর তাতেই এবার আপত্তি উঠল দলের অন্দরে।


আরও পড়ুন: Bengal Budget Session: বিধানসভায় দাঁড়িয়ে প্রাণনাশের হুমকি দিয়েছেন শুভেন্দু! বিস্ফোরক অভিযোগ বিধায়কের


কলকাতায় চলছে সিপিএমের রাজ্য সম্মেলন। এদিন দলে বয়সের কোটা নিয়ে সরব হন অধিকাংশ জেলার প্রতিনিধিদের। বিমান বসুর উদাহরণ টেনে তাঁরা বলেন, 'বয়স যোগ্যতার মাপকাঠি হতে পারে না'। অভিযোগ করেন, স্রেফ বয়সে ফর্মুলার জন্য কমিটি থেকে বাদ পড়েছেন অনেকে নেতা-নেত্রীরা। পক্ষপাতিত্ব করা হয়েছে।  এর আগে, সকালে দলের অন্দরে যে গণতন্ত্র অভাব রয়েছে, খোলামোলা আলোচনার সুযোগ, তা মেনে নেন সিপিএম নেতৃত্ব। সূ্ত্রের খবর তেমনই।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)