মৌমিতা চক্রবর্তী 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আম আদমির সঙ্গে জনসংযোগ বাড়াতে নতুন উদ্যমে ময়দানে ঝাঁপাচ্ছে স্টুডেন্টস ফেডারেশন অব ইন্ডিয়া (এসএফআই)। মহিলাদের নিরাপত্তা নিয়ে দেশজুড়ে উদ্বেগের মাঝে প্রতিরক্ষার কৌশল শেখাতে আসরে নেমেছে বাম ছাত্র সংগঠন। স্কুলে স্কুলে ছাত্রীদের মার্শাল আর্টসের প্রশিক্ষণ দেবে তারা। আগামী ১৫ অগাস্ট থেকে শুরু হচ্ছে প্রশিক্ষণ। প্রাথমিকভাবে তা চালু হচ্ছে উত্তর ২৪ পরগনা জেলায়। 


বাংলায় বিজেপির উত্থানের পর বিরোধী পরিসর হাতছাড়া হতে বসেছে সিপিএমের। ২১ জুলাইয়ের মঞ্চে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গোটা ভাষণে নিশানায় ছিল গেরুয়া শিবির। একেবারেই ব্রাত্যই ছিল বামেরা। এতেই বর্তমান রাজ্য রাজনীতির ছবি আরও স্পষ্ট হয়েছে। এই পরিস্থিতি অনুধাবন করে দৈনন্দিন সমস্যা নিয়ে সাধারণ মানুষের কাছে পৌঁছনোর নির্দেশ দিয়েছে আলিমুদ্দিন। সেই নির্দেশ মেনেই জনসংযোগে নেমে পড়েছে এসএফআই। স্কুল ছাত্রীদের মার্শাল আর্টস প্রশিক্ষণ ব্যবস্থা করছে তারা।          


ধর্ষণ, শ্লীলতাহানি বা ইভটিজিংয়ের মতো ঘটনা আকছার ঘটছে দেশজুড়ে। প্রশিক্ষণ থাকলে আত্মরক্ষা করতে পারেন মহিলারা। কেরলে স্কুলে মার্শাল আর্টসের প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি চালু করেছে এসএফআই। কেরলের শিক্ষাই এবার বঙ্গে কাজে লাগাতে চাইছে তারা। উত্তর ২৪ পরগনার অশোকনগর থেকেই শুরু হচ্ছে এসএফআইয়ের কর্মসূচি। 


এলাকার সব স্কুল যে সাড়া দিয়েছে, তা নয়। স্কুলের বাইরে দাঁড়িয়েই ফর্ম বিলি করছেন এসএফআই সদস্যরা ছাত্রী এবং অভিভাবকরা উত্‍সাহও দেখাচ্ছেন।স্থানীয় একটি মার্শাল আর্টস সংগঠন প্রশিক্ষণ দেবে। একমাসের প্রশিক্ষণ। আগামী ১৫ অগস্ট থেকে শুরু হচ্ছে এই প্রশিক্ষণ। এসএফআই নেত্রী চন্দ্রিমা বালার কথায়,'' কঠিন পরিস্থিতিতে কীভাবে আত্মরক্ষা করতে হয়, তা একমাসের প্রশিক্ষণে মেয়েদের শেখানো হবে।'' 


মার্শাল আর্টসের প্রশিক্ষণ নিঃসন্দেহে অভিনব প্রচেষ্টা। এবার দেখার প্রশিক্ষণের মাধ্যমে নতুন প্রজন্মকে কতটা প্রভাবিত করতে পারে বাম ছাত্র সংগঠন?  


আরও পড়ুন- মরাঠি বিক্ষোভের আশঙ্কায় মন্দিরে 'মহাপুজো' এড়ালেন ফড়ণবীস