ওয়েব ডেস্ক : পাহাড়ে GTA-এর আর্থিক তছরুপের অভিযোগ খতিয়ে দেখতে শুরু হল স্পেশাল অডিট। ১২ জনের টিম গড়ে সেই অডিট শুরু হয়েছে। দুর্নীতি ধরা পড়লে করা হবে FIR। নবান্ন সূত্রে মিলেছে এই খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গোটা রাজ্যের সঙ্গে পাহাড়ের স্কুলেও বাংলা পড়া বাধ্যতামূলক করতে হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে গত কয়েকদিন ধরেই আন্দোলনে নেমেছে মোর্চা। গত বৃহস্পতিবার দার্জিলিংয়ে রাজ্য মন্ত্রীসভার বর্ধিত বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্টো দিক থেকে ওই দিনই পাহাড় বনধ ডাকে মোর্চা। হুশিয়ারি অনুসারে বনধকে কেন্দ্র করে অশান্তি বাধে সেখানে। আগুন জ্বলে ওঠে দার্জিংয়ে। পরিস্থিতি মোকাবিলা করতে রাজ্য পুলিসের পাশাপাশি সেনা ও আধা সেনা নামানো হয়। আটকে পড়েন কয়েক হাজার পর্যটক।


আরও পড়ুন- চেনা ছন্দে ফিরছে পাহাড়; আটকে পড়া পর্যটকদের বাড়ি ফেরাতে উদ্যোগী স্থানীয় স্কুলও


নিজে পাহাড়ে থেকে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আটকে পড়া পর্যটকদের জন্য বিশেষ বাস ও গাড়ির ব্যবস্থা করেন তিনি।


পাহাড় পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হচ্ছে। কিন্তু, GTA নিয়ে অত্যন্ত বিরক্ত মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন তদন্ত হবে। ইতিমধ্যেই ১২ সদস্যের একটি কমিটি গড়া হয়েছে। তারা তদন্ত শুরু করেছে।


অন্যদিকে, পাহাড় পরিস্থিতি সামাল দিতে না পাড়ার জন্য সরিয়ে দেওয়া হল পুলিস সুপার অমিত পি জাভালগিকে। তাঁকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হল। তাঁর জায়গায় এলেন অখিলেশ চতূর্বেদী। সরানো হয়েছে কার্শিয়াং ও কালিম্পংয়ের আইসিদেরও।