মৌমিতা চক্রবর্তী: গতরাতে স্ট্রান্ড রোডে (Stand Road Fire) ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা এবং একই সঙ্গে ৯ জনের মৃত্য়ুতে রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ প্রসঙ্গে দমকল (Fire Brigade) আধিকারিক দীপ্তনু মুখোপাধ্যায় এবং অয়ন ঘোষ জানিয়েছেন, 'এত বড় বিল্ডিং-এ আমাদের জিনিস তুলতে ফায়ার লিফট ব্যবহার করতেই হত। কিন্তু যে ফ্লোরে আগুন লেগেছে তার থেকে সাধারণভাবে দুটো ফ্লোর আগে নামার কথা। কিন্তু কমিউনিকেশন গ্যাপে আগুনের ফ্লোরেই পৌঁছে যায় লিফট। আর এতেই বিপত্তি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রশ্ন উঠেছে, যে বিল্ডিং-এ আগুন লাগে, সেই বিল্ডিং-এ আগুন লাগার পরেও কী ভাবে লিফট চালু থাকে? পাশাপাশি প্রশিক্ষণপ্রাপ্ত হয়েও কোন সিদ্ধান্তে বৈদ্যুতিক সংযোগের লিফট ব্যবহার করলেন দমকলকর্মীরা? উপযুক্ত প্রশিক্ষণ ও নির্দেশে অভাবেই কি বিপত্তি?


আরও পড়ুন: অগ্নিকাণ্ডে রেলের ভূমিকায় প্রশ্ন Mamata-র, মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য ও চাকরি


দমকলের সাফাই, তাদের কাছে আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং পর্যাপ্ত সংখ্যক প্রশিক্ষিত কর্মীর অভাব রয়েছে। সেকারণেই এই দুর্ঘটনা। তাদের তরফে জানানো হয়েছে এই মুহূর্তে দমকল দফতরে কর্মী সংকট রয়েছে। বেশিরভাগই AFP কর্মী অর্থাৎ অপ্রশিক্ষিত। বহুতলে অগ্নিনির্বাপন ব্যবস্থা থাকলেও তা কাজে লাগেনি । প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই বহুতলে ইমার্জেন্সি এক্সিটসহ ৬ টা লিফট থাকলেও আধুনিক কোনও অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিল না। কিন্তু এত দ্রুত আগুন ছড়িয়ে পরে কেউ ইমার্জেন্সি এক্সিট অবধি পৌঁছতে পারেননি। তবে ৯ জনের মৃত্যুতে বড় প্রশ্নের মুখে পড়েছে নিরাপত্তা ব্যবস্থা। ঘটনায় ইতিমধ্যেই বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে দমকল।  উল্লেখ্য, হেয়ারস্ট্রিট থানায় কর্মরত এএসআই অমিত ভাওয়ালের মৃত্যুতে রেলের বিরুদ্ধে সুয়োমোটো মামলা দায়ের পুলিসের।