মৈত্রেয়ী ভট্টাচার্য: সালটা ২০২২। অক্টোবর মাস। ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজের স্ত্রীরোগ বিভাগের এক প্রসূতি ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। ২০ ঘণ্টা পর উদ্ধার হয় তাঁর দেহ। হাসপাতালেরই স্ত্রীরোগ বিভাগের পিছন থেকে উদ্ধার হয় ওই প্রসূতির দেহ। এই ঘটনায় স্বাস্থ্যমহলে তোলপাড় পড়ে যায়। এবার এই ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল রাজ্য মানবাধিকার কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সন্দেশখালির বাসিন্দা ছিলেন আছিয়া বিবি নামে ওই প্রসূতি। এদিন রাজ্য মানবাধিকার কমিশন আছিয়া বিবির স্বামীকে ৩ লক্ষ টাকা ক্ষতিপুরণের সুপারিশ করেছে। একইসঙ্গে সেদিন স্ত্রীরোগ বিভাগের দায়িত্বে ছিলেন ২ নার্স। সেই ২ নার্সের বিরুদ্ধে “ডিপার্টমেন্টাল অ্যাকশন” নেওয়ারও সুপারিশ করেছে রাজ্য মানবাধিকার কমিশন। 


একইসঙ্গে রাজ্য মানবাধিকার কমিশন আরও সুপারিশ করেছে যে ময়নাতদন্তের সময় সংশ্লিষ্ট ব্যক্তির মৃত্যুর আসল কারণ জানতে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। নিয়মিত স্ত্রীরোগ বিভাগের পিছনের অংশ পরিষ্কার রাখতে হবে। এরকমই একগুচ্ছ রেকমেন্ডেশন দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন।


আরও পড়ুন, Honeytrap: পাক 'বাবা-মেয়ে'র হানিট্র্যাপ! গুপ্তচরবৃত্তি বিহারের যুবকের, গ্রেফতার কলকাতায়



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)