নিজস্ব প্রতিবেদন: করোনা সঙ্কটে পথ দেখাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। বিপদের সময়ে মানুষকে সাহায্য করতে ইতিমধ্যেই একটি অ্যাপ বানিয়ে ফেলেছেন বিশ্ববিদ্যালয়ের দুই পড়ুয়া। ক্য়াম্পাসে এবার সেফ খোলার দাবি তুলল ছাত্র-ছাত্রীরাই। চিঠি দেওয়া হল যাদবপুরে উপাচার্যকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরিস্থিতি ভয়াবহ। গতবারের থেকেও যখন দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা সংক্রমণ,তখন বাজারে অক্সিজেনের আকাল। রোগীদের ভর্তি করার মতো পর্যাপ্ত বেড নেই হাসপাতালে। এমনকী, ভ্যাকসিন নিতে গিয়েও চরম হয়রানি মুখে পড়েছেন সাধারণ মানুষ।  পরিস্থিতি মোকাবিলায় রাজ্যে 'সেফ হোম' ও  ‘কোয়ারেন্টিন সেন্টার'-র সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেসব করোনা রোগীর শারীরিক অবস্থা ততটা গুরুতর নয় বা তেমন কোনও উপসর্গ নেই, তাঁদের আপাতত এই সেফ হোম বা কোয়ারেন্টাইন সেন্টার থাকার পরামর্শ দেওয়া হয়েছে।


আরও পড়ুন: রবিবার অবধি বন্ধ মধ্য কলকাতার বাজার, কোভিড চেন ভাঙার উদ্যোগ সমিতির


চুপ করে বসে নেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সেফ হোম খোলার আর্জি জানিয়ে উপাচার্যকে চিঠি দিয়েছে SFI, JULC (Jadavpur University Local Committee)। তাদের প্রস্তাব, কোভিড পরিস্থিতিতে ক্যাম্পাসের ভিতরে এসি ক্যান্টিন, গেস্ট হাউস, হস্টেলের মতো খোলা ও প্রশস্ত জায়গাগুলিতে সেফ হোম খোলা হোক। শুধু তাই নয়, প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও পড়ুয়ারাও যাতে এই সেফ হোম ব্য়বহার করতে পারেন, সেকথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। 


আরও পড়ুন: কোভিড আক্রান্ত দেশের IVF-র কিংবদন্তি চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী


করোনা পরিস্থিতি একবছরের বেশি সময় ধরে পঠনপাঠন বন্ধ রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়েই। ব্যতিক্রম নয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ও। স্রেফ প্রশাসনিক বিভাগটি এখন চালু রয়েছে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের দাবিতে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদদের একাংশও।