তন্ময় প্রামাণিক: চিরতরে হারিয়ে যাওয়ার আগে প্রিয়জনকে শেষবার দেখা, শেষবার ছুঁয়ে দেখা। সংক্রমণের আতঙ্ককে হারিয়ে দিল সেই আর্তি। সাক্ষী কলকাতা মেডিক্যাল কলেজ। মৃত স্বজনের মুখ দেখার জন্য রীতিমতো ধস্তাধস্তি পড়ে গেল হাসপাতাল চত্বরে। করোনায় মৃত্যু হওয়া একটি মৃতদেহকে মুড়ে রাখ কালো রংয়ের যে নিরাপত্তা ব্যাগ থাকে মুখ দেখার চেষ্টায় তা ছিড়ে ফেললেন আত্মীয়-পরিজনরা। মৃতদেহ থেকে দূরেই ছিলেন নিরাপত্তা কর্মীরা। তাঁরা আটকানোর চেষ্টা করলেও ব্যর্থ হন। শোকার্ত আত্মীয়দের এহেন ঘটনা নজিরবিহীন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  করোনা আবহেও থিমে চমক, 'ম্যান অব দ্য ম্যাচ আমরাই' বলছে সন্তোষ মিত্র স্কোয়ার


করোনা। একটা রোগ কেড়ে নিয়েছে কত কিছু। সংক্রমণের আশঙ্কায় কত জন মৃত স্বজনের ধারেকাছে ঘেঁষতে পারেন নি। শেষবারের মতো দেখতে পাননি নিজের বাবা, মা, ভাই কিংবা সন্তানকে। ছুঁয়ে দেখতে পাননি এত বছর অনুষঙ্গে কাটানো প্রিয় মানুষটাকে। বৃহস্পতিবার ছিঁড়ে গেল নিয়মের সেই বেড়াজাল। কলকাতা মেডিক্যাল কলেজের গ্রিন বিল্ডিং-এ যে ঘটনা ঘটল, তার জন্য তৈরি ছিলেন না কেউই। 


এদিন জোর করেই মৃতদেহ দেখার জন্য মৃতদের উপরে ঝাঁপিয়ে পড়লেন পরিবার পরিজনরা। বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ এই ঘটনা ঘটে। করোনা চিকিৎসার বিল্ডিং-এ কোনও রোগীর আত্মীয়র সাধারণ ঢোকার নিয়ম নেই। সেখানে প্রায় জোর করেই কিছুটা ঢুকে পড়লেন মৃতের শোকার্ত আত্মীয়রা। আর টানাটানিতেই ঢেকে রাখা আবরণ বুক পর্যন্ত  খুলে গেল। হতবাক কর্মীরাও। 


এক নিরাপত্তা কর্মী বলেন, " এই প্রথম এমন জোর করে ভিতরে কিছুটা ঢুকে পড়া দেখলাম। নিয়ম মানলেন না। আসলে প্রিয়জনকে হারিয়ে এতটাই শোকার্ত যে করোনার ভয়ও তুচ্ছ হয়ে গেল। খুব অসহায় লাগছিল। ওই কয়েকজনকে পরিবারের অন্যরাই সরিয়ে নিয়ে যান।"