নিজস্ব প্রতিবেদন: আগুন মোকাবিলায়  আরও কড়া রাজ্য। এবার থেকে  ফায়ার অডিট বাধ্যতামূলক।  মঙ্গলবার বিধানসভায় একথা জানালেন দমকল মন্ত্রী ফিরহাদ হাকিম। এবার থেকে বছরে একবার ফায়ার অডিট না করলে বন্ধ করে দেওয়া হবে- শপিং মল, মার্কেট প্লেস, বহুতল আবাসনকে কড়া বার্তা দিল রাজ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  এনআরএস-এ জটিল অস্ত্রোপচারে শিশুর গলা থেকে বেরল তার


আরও আধুনিক হচ্ছে দমকল বিভাগ।  দমকল বিভাগকে ঢেলে সাজাতে ও কাজে আধুনিকীকরণ আনতে দায়িত্বে এসেই কড়া পদক্ষেপ করেছেন ফিরহাদ হাকিম। সেক্ষেত্রে মঙ্গলবার  বিধানসভায় দমকলমন্ত্রী জানান, এবার থেকে প্রত্যেক বছর ফায়ার অডিট করা বাধ্যতামূলক করা হল। বিষয়টিতে গুরুত্ব দিতে বিধানসভায় নতুন বিল নিয়ে আসার চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানান তিনি।


 


আরও পড়ুন: নিউটাউনে ঘরে আইনজীবীর নিথর দেহ, বৌমার বিরুদ্ধে খুনের অভিযোগ!


মূলত এবার থেকে শপিং মল, মার্কেট  কমপ্লেস্ক, হাসপাতালগুলিকে প্রত্যেক বছর ফায়ার অডিট করতে হবে। তা না হলে লাইলেন্স বাতিল করে দেওয়া হতে পারেও বলে এদিন ইঙ্গিত দেন দমকলমন্ত্রী।   পাশাপাশি ফায়ার ড্রিলও করতে হবে বলে জানান তিনি।  বহুতলগুলির ছাদে থাকা ট্যাঙ্কগুলিতে আদৌ জল রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হবে।


প্রসঙ্গত, গত শনিবারই আনুষ্ঠানিকভাবে ফিরহাদ হাকিমের নাম দমকল মন্ত্রী হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। দমকল বিভাগের দায়িত্ব হাতে নেওয়ার পর এটাই ছিল তাঁর প্রথম সাংবাদিক সম্মেলন। আগামী দিনে দমকল বিভাগকে ঢেলে সাজানো হবে বলেও জানান তিনি।