শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রাজ্যের বকেয়া টাকা আটকে রেখেছে কেন্দ্র। মানুষ একশো দিনের টাকা পাচ্ছেন না, রাস্তার কাজ বন্ধ-সহ একাধিক অসুবিধার সম্মুখীন রাজ্য সরকার। এনিয়ে বারবারই সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাইয়ের মঞ্চে বলার পাশাপাশি তৃণমূলে নবজোয়ার কর্মসূচিতে গিয়ে বারবার একথা বলেছিলেন অভিষেক। পাশাপাশি তিনি জানিয়েছিলেন প্রয়োজনে বাংলার মানুষদের নিয়ে দিল্লি যাবেন। এবার সেটাই করতে চলেছে তৃণমূল কংগ্রেস। শনিবার দাবি আদায়ে বাংলা থেকে দিল্লি রওনা হচ্ছেন প্রায় ৩-৪ হাজার বঞ্চিত মানুষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফের আধার জালিয়াতি; প্রায় ২৯ হাজার টাকা খোয়ালেন বাগুইআটির বাসিন্দা, গ্রেফতার ২


শুক্রবার জেলা থেকে কলকাতায় আসছেন 'বঞ্চিতরা'। তাদের থাকা খাওয়ার ব্য়বস্থা করা হয়েছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। শনিবার ৩-৪ হাজার লোক রওনা দেবেন দিল্লির উদ্দেশ্যে। একুশে জুলাইয়ের মঞ্চ থেকে তৃণমূলে সর্ববভারতীয় সাধারণ সম্পাদক যে ঘোষণা করেছিলেন সেই অনুযায়ী প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে তাঁর কাছে চিঠি পাঠিয়েছে সরকার। অক্টোবরের ৩ তারিখে তাঁর সঙ্গে দেখা করার জন্য সময় চাওয়া হয়েছে। একশো দিনের বকেয়া টাকা দেওয়ার দাবিতে গিরিরাজের সঙ্গে দেখা করতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের শীর্ষ নেতারা।


একশো দিনের কাজ করেও যারা টাকা পাননি সেরকম কয়েক হাজার মানুষের চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রের পঞ্চায়েত দফতরে। দিল্লি যাওয়ার জন্য যে প্রস্তুতি নেওয়া হয়েছে তা একেবারে চূড়ান্ত পর্যায়ে। যারা তাদের প্রাপ্য টাকা পাচ্ছেন না, জেলা থেকে সেরকম মানুষজন কলকাতায় আসছেন আগামিকাল অর্থাত্ শুক্রবার। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। পরের দিন অর্থাত্ শনিবার তারা একটি বিশেষ ট্রেনে রওনা হবেন দিল্লি। অক্টোবরের ১ তারিখে তাঁরা দিল্লি পৌঁছবেন। আগামি ২ ও ৩ অক্টোবর দিল্লিতে যে ধরনা ও বিক্ষোভের কর্মসূচি সাজানো হয়েছে সেখানে তারা অংশ নেবেন।


তৃণমূলের ওই কর্মসূচি নিয়ে দলের সাংসদ শান্তনু সেন বলেন, কেন্দ্র অন্যায়ভাবে রাজ্যের ১ লাখ ১৫ হাজার কোটি টাকা আটকে রেখে দিয়েছে। আগেও যখন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গিরিরাজ সিংয়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তখন তিনি দফতরে থেকেও আমাদের সঙ্গে সাক্ষাত করেননি। শুধু তাই নয় দফতরের যারা সচিব ছিলেন তারা আমাদের সঙ্গে বৈঠক করার সময় প্রকাশ্য বলেছিলেন, আমরা জানি বাংলা টাকা পাবে কিন্তু বিজেপির বিধায়ক ও সাংসদরা বারবার এখানে এসে তদবির করে যায় যাতে আমরা বাংলাকে টাকা না দিই। তাই বাংলার ন্যাহ্য পাওনা ছিনিয়ে আনতে আমাদের এই কর্মসূচি। এটি আগেই ঘোষণা করা হয়েছিল। মুখ্য়মন্ত্রী বারবার চিঠি দিয়েছেন গিরিরাজ সিংকে। কিন্তু লজ্জার বিষয় এখনওপর্যন্ত গিরিরাজ সিং আমাদের মুখ্যমন্ত্রীকে অ্য়াপয়েন্টমেন্ট দেননি। কিন্তু আমাদের আন্দোলন হবে। ইতিমধ্যেই বাংলার ৫০ লাখ বঞ্চিত মানুষের সাক্ষর সম্বলিত মানুষের চিঠি দিল্লিতে পৌঁছেছে। আগামী ২ ও ৩ তারিখ আমরা দিল্লিতে থাকব।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)