নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্টকে ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি আমদাবাদ। সাজো সাজো রব মোতেরা স্টেডিয়ামে। আসছেন ইভাঙ্কা ও তাঁর স্বামী। ফলে নমস্তে ট্রাম্পে ঘিরে তুঙ্গে উত্‍সাহ। ট্রাম্পের সফরে ভারতের কোনও লাভ হবে না বলে মন্তব্য করলেন অধীর চৌধুরী। তাঁর কটাক্ষ, দুজন মাচো রাজনীতিক রাজনীতিক বৈঠক করবেন, খাবেন ও সংবাদমাধ্যমের মধ্যমণি হয়ে থাকবেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 বাণিজ্য, প্রতিরক্ষা ও শক্তিক্ষেত্রে বেশ কিছু চুক্তির কথা রয়েছে মোদী-ট্রাম্প বৈঠকে। আপাতত সেগুলো নিয়েই কূটনৈতিক আলোচনা জারি। কারণ প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চিনকে ঠেকাতে ভারত আমেরিকার কাছে বড় ভরসা। এনিয়ে অধীর চৌধুরী বলেন,''আমদাবাদে নিজের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে আসছেন ডোনাল্ড ট্রাম্প। দুই পৌরুষপূর্ণ রাজনীতিক দেখা করবেন, খাবেন ও সংবাদমাধ্যমের মধ্যমণি হয়ে থাকবেন। আসল ব্যাপারটা হবে, মার্কিন যুক্তরাষ্ট্র বেচবে, কিনবে ভারত। ভারত সফরে নিজের আখের গোছাতে চেষ্টার ঘাটতি রাখবেন না ট্রাম্প।'' 


বলে রাখি, ২৫ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্টের সম্মানে রাষ্ট্রপতি ভবনে থাকছে নৈশভোজ। সেখানে আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। 


আমদাবাদের পর সপরিবারে আগরায় তাজমহল দর্শন করবেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও সেখানে থাকবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর দিল্লি। এসবের মধ্যেই দিল্লিতে একটি সরকারি স্কুলে যাওয়ার কথা মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের। আর সেখানে দিল্লির মুখ্যমন্ত্রী আর উপমুখ্যমন্ত্রীর আমন্ত্রণ না থাকায় শুরু হয়েছে বিতর্ক। এসবের মধ্যেই শোনা যাচ্ছে মোদীর সঙ্গে আলোচনায় CAA, NRC ও কাশ্মীর প্রসঙ্গ তুলতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও শনিবার সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন ট্রাম্প। 


আরও পড়ুন- মোদী বহুমুখী প্রতিভাধর, আন্তর্জাতিক দূরদৃষ্টিসম্পন্ন: সুপ্রিম কোর্টের বিচারপতি