নিজস্ব প্রতিবেদন: ওয়েভার স্কিমে ইতি টানল কলকাতা পুরসভা। পুরসভার বকেয়া সম্পত্তি-কর আদায়ের জন্য ওই ওয়েভার স্কিম চালু হয়েছিল গত ১ অক্টোবর। ৩১ মে শেষ হল ওই স্কিম। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুরসভা সূত্রে খবর, গত ৭ মাসে কর বাবদ আদায় হয়েছে মোট ৫৩৫ কোটি ৭৫ লক্ষ ৪২ হাজার ৬৫৬ টাকা। মঙ্গলবার সন্ধেয় পুরসভার(KMC) কমিশনার বিনোদ কুমার এর কাছে যে রিপোর্ট জমা পড়েছে তাতে দেখা গিয়েছে, রাজস্ব আদায়ের শহরের ৮টি ইউনিটই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে।


আরও পড়ুন-শো-কজের জবাব দিতে চলেছেন আলাপন, কী থাকতে পারে চিঠিতে?   


এই ওয়েভার স্কিমে প্রথমে সুদ ১০০ শতাংশ ছাড় ছিল। ১০০ শতাংশ সুদ ছাড় দেওয়া হয়েছিল গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে তা মার্চ মাস পর্যন্ত বাড়ানো হয়। একশো শতাংশ সুদ ছাড় দিয়ে বকেয়া কর আদায় হয় ৩১৯ কোটি ৯৫ লক্ষ ২৫ হাজার ৭৭৩ টাকার। এরপর এপ্রিল ও মে মাসে সুদ ছাড়ের পরিমাণ ১০০ শতাংশ থেকে কমিয়ে ৭০ শতাংশ করা হয়। ওই ২ মাসে বকেয়া কর আদায় হয় ৪ কোটি ২৮ লক্ষ ৬৫ হাজার ৯৬৯ টাকা। এগুলির পাশাপাশি সাসপেন্স অ্যাকাউন্টে বকেয়া কর জমা হয় ২১১ কোটি ৫১ লক্ষ ৫০ হাজার ৯১৪ টাকা। সব মিলিয়ে বকেয়া কর জমা দিয়েছেন মোট ৭০ হাজার নাগরিক।


আরও পড়ুন- CBSE দ্বাদশের পরীক্ষা বাতিল, 'পড়ুয়াদের স্বার্থে সিদ্ধান্ত নিয়েছি', ঘোষণা PM Modi-র


পুরসভা সূত্রে খবর, ওয়েভার স্কিম-সহ সম্পত্তি কর আদায়ের পরিমাণ  প্রায় ১২০০ কোটিতে পৌঁছেছে। যা করোনা পরিস্থিতিতে নজিরবিহীন বলেই মনে করছেন পুরকর্তারা। তাঁদের কথায়, করোনা পরিস্থিতির মধ্যে মানুষের হাতের অবস্থা একদমই ভালো ছিল না। কাজ হারিয়েছেন অনেকে। এমন অবস্থায় ১ হাজার কোটি ছাড়িয়ে গেল আদায়ের পরিমাণ। পুরসভার নিজস্ব তথ্য অনুযায়ী, বর্তমানে শহরে প্রায় ৭ লক্ষ করদাতা রয়েছেন।


পুরসভার এক  আমলার কথায়, দিনের পর দিন অনেক নাগরিকই কর জমা না দিয়ে আটকে রাখে। মামলার জটিলতায় সেগুলি আদায় করাও যায় না। সেকারণেই বকেয়া সম্পত্তি করে সুদ ও জরিমানা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)