শো-কজের জবাব দিতে চলেছেন আলাপন, কী থাকতে পারে চিঠিতে?

কেন্দ্রীয় সচিব চিঠি পাঠিয়ে জানিয়েছেন, সরকারি কর্মী হিসেবে প্রধানমন্ত্রীর বৈঠকে অনুপস্থিত থেকে বিধি ভেঙেছেন আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)।  

Updated By: Jun 1, 2021, 08:02 PM IST
শো-কজের জবাব দিতে চলেছেন আলাপন, কী থাকতে পারে চিঠিতে?

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুমতি নিয়েই দিঘায় পূর্ব নির্ধারিত বৈঠকে যোগ দিয়েছিলেন। আর মুখ্যসচিব হিসেবে মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে কর্তব্য পালন করেছেন। কেন্দ্রের শো-কজের প্রেক্ষিতে আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) এমন জবাব দিতে পারেন বলে সূত্রের খবর। 

 

কেন্দ্রীয় সচিব কারণ-দর্শানোর চিঠি পাঠিয়ে জানতে চেয়েছেন, সরকারি কর্মী হিসেবে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠক এড়িয়ে বিধি ভেঙেছেন আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) । কেন তাঁর বিরুদ্ধে কেন পদক্ষেপ করা হবে না, তার জবাব ৩ দিনের মধ্যে দিতে হবে প্রাক্তন মুখ্যসচিবকে। আলাপন বন্দ্যোপাধ্যায় চাকরি থেকে অবসর নেওয়ার পর শোকজের জবাবদিহি করবেন কিনা, তা নিয়ে জল্পনা ছিল। নবান্ন সূত্রের খবর, অবসর নেওয়ার ৪ বছরের মধ্যে সরকারি চিঠির জবাব দিতে বাধ্য আধিকারিকরা। 

 

সূত্রের খবর, জবাবি চিঠিতে আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Bandyopadhyay) জানাতে পারেন, দিঘায় তাঁর পূর্ব নির্ধারিত বৈঠক ছিল। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই কলাইকুণ্ডা ছেড়েছিলেন তিনি। আর দিঘায় তাঁর ও মুখ্যমন্ত্রীর জন্য অপেক্ষা করছিলেন প্রশাসনিক আধিকারিকরা। তাছাড়া রাজ্যের মুখ্যসচিব হিসেবে মুখ্যমন্ত্রীর নির্দেশ মান্য করাই তাঁর কর্তব্য।                       

 

বিপর্যয় মোকাবিলা আইনে শো-কজ করা হয়েছে প্রাক্তন মুখ্যসচিবকে। সোমবার তাঁর কাছে পৌঁছে গিয়েছিল চিঠি। তাতে বলা হয়েছে, 'আকাশপথে ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি পরিদর্শনের পর কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবের সঙ্গে পর্যালোচনা বৈঠক ছিল তাঁর। রাজ্য সরকারের প্রতিনিধিদের জন্য প্রধানমন্ত্রী ও তাঁর সঙ্গীরা প্রায় ১৫ মিনিট অপেক্ষা করেন। বৈঠকে অংশ নেবেন কিনা মুখ্যসচিবের কাছে তা জানতে চান এক আধিকারিক। তার পরই মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে ঢোকেন মুখ্যমন্ত্রী। কিছুক্ষণ পরই বেরিয়ে যান তাঁরা। প্রধানমন্ত্রীর বৈঠকে অনুপস্থিত থেকে সরকারি কর্মী হিসেবে বিপযর্য় মোকাবিলা আইনে ৫১ (বি) লঙ্ঘন করেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কেন তাঁর বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে ৫১ ধারায় ব্যবস্থা নেওয়া হবে না, তা ৩ দিনের মধ্যে জানাতে হবে।' 

আরও পড়ুন- 'বাঙালি প্রধানমন্ত্রী', আরও একটা যুদ্ধ জয়ের পর ট্রেন্ডিং Mamata
                    

.