নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ফের করোনা সংক্রমণ নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে। রোজই বাড়ছে সংক্রমণের গতি। কোনও কোনও মহল থেকে করোনার দ্বিতীয় ওয়েভের আশঙ্কার কথাও বলা হচ্ছে। এরকম এক পরিস্থিততে এবার বিধানসভা নির্বাচনে(West Bengal Assembly Election 2021) করোনা সংক্রমণ রুখতে কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নন্দীগ্রামে ৪টি বাড়িতে 'বহিরাগত দুষ্কৃতীদের' জড়ো করছেন শুভেন্দু, কমিশনে নালিশ তৃণমূলের


কমিশনের(Election Commission) তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কোভিড প্রটোকল না মানলে বুথে ঢুকতে দেওয়া হবে না। বুথে ঢুকতে গেলে পরতে হবে মাস্ক, ডান হাতে পরে থাকতে হবে গ্লাভস। এইসব সতর্কতা ছাড়া কেউ যাতে ভোট দিতে না পারে তা নিশ্চিত করার জন্য বুথকর্মীদের নির্দেশ দিল কমিশন।


কমিশন সূত্রে খবর, প্রতিটি বুথের বাইরে রাখা থাকবে স্যানিটাইজার। ডান হাতের জন্য গ্লাভসের ব্যবস্থা করবে কমিশন। ভোটদাতার বাঁ হাত খালি থাকবে। ওই হাতেই কালি লাগানো হবে। ভোট দেওয়ার পর ওই গ্লাভস ফেলতে হবে নির্দিষ্ট একটি জায়গায়। ভোটগ্রহণ শেষে ওইসব গ্লাভস নষ্ট করে ফেলবে কমিশন। প্রসঙ্গত, বিহার বিধানসভা নির্বাচনেও এমন কড়া করোনা প্রোটোকল লাগু করেছিল কমিশন।


আরও পড়ুন-করোনার Second Wave আটকাতে ৪৫ বছরের ঊর্ধ্বে সকলকে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের


অন্য়দিকে, যাদের দেহের তাপমাত্রা ১০৪ ডিগ্রির বেশি হবে তাঁরা সবার সঙ্গে ভোট দিতে পারবেন না। তাঁদের জন্য বিকেল ৫টা থেকে ৬.৩০ পর্যন্ত ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।  করোনা(Covid-19) আক্রান্ত ভোটদাতাদের জন্য ভোট দেওয়ার ব্যবস্থা করেছে কমিশন। ওইসব ভোটদাতারা পোস্টাল ব্য়ালটে ভোট দিতে পারবেন। এর জন্য় তাঁদের আগাম আবেদন করতে হবে।  অন্যদিকে, শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরাও পোস্টাল ব্য়ালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। কমিশনের কর্মীরা তাদের কাছ থেকে ব্যালট সংগ্রহ করে নেবেন।