অর্ণবাংশু নিয়োগী: প্রাথমিকে শিক্ষক নিয়োগ। ডিসেম্বরেই মধ্যে হবে টেট। কবে? দিনক্ষণ চূড়ান্ত হয়নি এখনও। নয়া সভাপতির নেতৃত্বে পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকে যেদিন টেট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হল, সেদিনই আবার প্রাথমিকে ৫৯ হাজার প্রার্থীর প্যানেল প্রকাশের নির্দেশ দিল হাইকোর্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রাথমিক নিয়োগে দু্র্নীতির অভিযোগে মামলা চলছে হাইকোর্টে। স্রেফ সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যকে অপসারণ নয়, প্রাথমিক শিক্ষা পর্ষদকে ঢেলে সাজিয়েছে রাজ্য। পর্ষদের সভাপতি এখন গৌতম পাল। সঙ্গে ১১ জনের একটি অ্যাডহক কমিটি। নয়া সভাপতি ঘোষণা করেছিলেন, 'এবার থেকে প্রতিবছর টেট হবে। নির্দিষ্ট সময়ে টেট হবে। মেরিট লিস্ট বেরোবে। কোনও  অভিযোগ থাকবে না'। এরপর যখন প্রথমবার বৈঠকে বসেন অ্যাডহক কমিটির সদস্যরা, তখন সিদ্ধান্ত নেওয়া হয়, পুজোর পর ফের প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া চালু করা হবে। কারা আবেদন করতে পারবেন? এখনও পর্যন্ত যাঁরা টেটে পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের মধ্যে। শুধু তাই নয়, এবছর নতুন চাকরিপ্রার্থীদের জন্য টেটও নেওয়া হবে।


আরও পড়ুন: SSC Scam: পুজোর আগেই চাকরি পাচ্ছেন প্রিয়াঙ্কা! কমিশনকে নির্দেশ বিচারপতি গাঙ্গুলির


এদিন নয়া পর্ষদ সভাপতি গৌতম পালের নেতৃত্বে বৈঠকে বসেন অ্যাডহক কমিটির সদস্যরা। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ডিসেম্বরের মধ্যেই টেট হবে। তবে, অন্য রাজ্য ও সর্বভারতীয় স্তরের পরীক্ষাগুলি কবে হবে, সেটা আগে জেনে নিতে চান পর্ষদ কর্তারা। তারপর এ রাজ্যে টেট দিনক্ষণ ঘোষণা করা হবে বলে সূত্রের খবর।


এদিকে ২০১৪ সালে টেটে ৬ প্রশ্ন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। মামলা গড়িয়েছিল হাইকোর্টে। মামলাকারীদের দাবি ছিল, নিয়ম অনুযায়ী ভুল প্রশ্ন 'অ্যাটেন্ড' করলে বা উত্তর দিলেই নম্বর পাওয়া যায়। এক্ষেত্রে যদি তেমনটা করা হত, তাহলে টেটে উত্তীর্ণ হতেন তাঁরা। আদালতের নির্দেশ ইতিমধ্যেই ১৮৭ জনের ইন্টারভিউ নিয়েছে পর্ষদ। এখনও পর্যন্ত আর কারা চাকরি পেয়েছেন? এদিন ৫৬ হাজার চাকরিপ্রার্থীর প্যানেল প্রকাশ করার নির্দেশ দিল হাইকোর্ট। ৩০ নভেম্বরের মধ্যে নম্বর বিভাজন-সহ সেই তালিকা প্রকাশ করতে হবে পর্ষদকে। 


আরও পড়ুন: বাংলায় শিক্ষায় কোটি কোটি টাকার দুর্নীতি, তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর


এদিন একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ মামলার শুনানি ছিল হাইকোর্টে। ববিতা সরকারের পর আদালতের নির্দেশে চাকরি পাচ্ছেন প্রিয়াঙ্কা সাউ। অভিযোগ, ধাতালিকায় বেশি নম্বর পেয়েও চাকরি পাননি তিনি। কেন? শুনানি এসএসসির তরফে দাবি করা হয়, ২০১৭ মেধাতালিকা অনুযায়ী মূলত মহিলা ক্যাটাগরিতে ইন্টারভিউ নেওয়া হয়েছিল। কিন্তু মহিলা ক্যাটাগরিতে প্রিয়াঙ্কার থেকে  অন্য চাকরিপ্রার্থীদের নম্বর বেশি ছিল। কিন্তু সেই যুক্তিতে সায় দেননি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বরং শুনানি চলাকালীন মন্তব্য করেন, 'পুজোর আগে চাকরি দিন। এঁরা অনেকদিন ধরে অপেক্ষা করছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)