ওয়েব ডেস্ক: এবার দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশের পুজোকেও সম্মান জানাবে রাজ্য সরকার।  এই প্রথম চালু হচ্ছে এধরনের উদ্যোগ। আজ উদ্বোধন হল বিশ্ব বাংলা শারদ সম্মাননা ২০১৪ ওয়েবসাইটের। নন্দনে ওয়েবসাইটের উদ্বোধন করেন শিল্পী ইন্দ্রনীল সেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবারের শারদোত্‍সবে অভিনব উদ্যোগ রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতরের। শুধু কলকাতা বা জেলা নয়, এই প্রথম ভিন রাজ্য, এমনকি দেশের সীমা ছাড়িয়ে বিশ্বের নানা প্রান্তের দুর্গাপুজোকেও সম্মানিত করবে তথ্য সংস্কৃত দফতর। এজন্য বিশ্ব বাংলা শারদ সম্মাননা দুহাজার চোদ্দ ওয়েবসাইটের উদ্বোধন হল সোমবার। নন্দনে ওয়েবসাইটের উদ্বোধন করেন ইন্দ্রনীল সেন। ওয়েবসাইটেও পাওয়া যাবে প্রতিযোগিতায় যোগ দেওয়ার জন্য ফর্ম। পুজো কমিটিগুলির জন্য থাকছে একাধিক পুরস্কার।


দেখুন ওয়েবসাইট,


http://www.biswabanglasharodsamman.com/


কলকাতার জন্য থাকছে এগারোটি পুরস্কার- সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশবান্ধব, সেরা আবিষ্কার, সেরা আবহ, সেরা প্রতিমাশিল্পী, সেরা বিশ্ববাংলা উপস্থাপনা, সেরা ঢাকিশ্রী। প্রতিটি বিভাগের জন্য থাকছে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার। এর সঙ্গে থাকছে সেরার সেরা পুরস্কার।


প্রতিটি জেলার জন্য থাকছে সেরা পুজো, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা এই তিনটি  পুরস্কার। সব মিলিয়ে ১৯টি জেলার ৫৭টি পুজো কমিটিকে পুরস্কার দেওয়া হবে। শুধু কলকাতা বা জেলাই নয়। পুরস্কারের জন্য বেছে নেওয়া হবে দেশের সেরা দশটি পুজোকে। দেশের গন্ডি পেরিয়ে বিদেশের দশটি সেরা পুজোকেওসম্মান জানাবে রাজ্য সরকার। ষষ্ঠীর দিন ঘোষণা করা হবে শারদ সম্মাননা ২০১৪ বিজয়ীদের নাম। অক্টোবরের শেষে নজরুল মঞ্চে এক অনুষ্ঠানে বিজেতাদের হাতে পুরস্কার তুলে দেবেন মুখ্যমন্ত্রী।